ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

থাইল্যান্ড

স্পেনে জাতীয় শোকদিবস

বাঙালির অস্তিত্বে মিশে আছেন বঙ্গবন্ধু

বকুল খান, স্পেন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
বাঙালির অস্তিত্বে মিশে আছেন বঙ্গবন্ধু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাদ্রিদ (স্পেন): জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদে আলোচনা সভা ও বঙ্গবন্ধুকে নিয়ে সদ্যনির্মিত প্রামাণ্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’-এর প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ আগস্ট) স্পেনের রাজধানী মাদ্রিদের কেন্দ্রস্থল প্লাসা লাভাপিয়েসের রাজপুত রেস্টুরেন্টে স্পেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটেনের সাংবাদিক ও লেখক সৈয়দ আনাস পাশা।



স্পেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খসরু চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই কোরান তেলাওয়াত করেন এস এম আখতারুজ্জামান।

বক্তব্য রাখেন- স্পেন আওয়ামী লীগের সহসভাপতি জাকির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রলীগ নেতা রিজভী আলম, এস এম আখতারুজ্জামান, স্পেন আওয়ামী লীগের উপদেষ্টা সাংবাদিক একেএম জহিরুল ইসলাম, আব্দুল গফুর ফরিদ, এসএম রবিন, আব্দুল ওয়াহিদ, আব্দুল কাদির, সাখাওয়াত হোসেইন বাবলু, হাসানুজ্জামান, রুবেল খান ও ফয়সল ইসলাম প্রমুখ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- যুবলীগ নেতা সেলিম রেজা, বদরুল মাস্টার, দুলাল সাফা, বাহার উদ্দিন, সাংবাদিক নুরুল ওয়াহিদ, সেলিম আলম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ আনাস পাশা বলেন, বঙ্গবন্ধু বাঙালির অস্তিত্বের সঙ্গে এমনভাবে মিশে আছেন যে, ’৭৫-এর জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা তাকে শারীরিকভাবে হত্যা করেও বাঙালির হৃদয় থেকে মুছতে পারেনি।

তিনি বলেন, ব্যক্তি মুজিবকে হত্যা করে তার আদর্শকে চিরতরে মুছে ফেলার ষড়যন্ত্র যে সফল হয়নি, তার প্রমাণ অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে দেশের নতুন প্রজন্মের সাম্প্রতিক গণজাগরণ।

প্রামাণ্যচিত্র ‘বিজয়ের মহানায়ক’ তৈরির প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর সঙ্গে ঘনিষ্ঠ ছিলেন, তাকে কাছ থেকে দেখেছেন এমন সৌভাগ্যবানদের স্মৃতিচারণের মাধ্যমে বাঙালির জাতির জনককে নতুন প্রজন্মের কাছে উপস্থাপনের ইচ্ছা থেকেই পরিচালক মঈনুল হোসেন মুকুল ও তিনি ‘বিজয়ের মহানায়ক’ তৈরির পরিকল্পনা গ্রহণ করেন।

অচিরেই ডকুমেন্টারিটি ইংরেজি সাবটাইটেল দিয়ে বিদেশি ও বিদেশে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করা হবে বলেও জানান তিনি।

আলোচনা পর্ব শেষে প্রদর্শিত ডকুমেন্টারি ‘বিজয়ের মহানায়ক’ দেখে অনুষ্ঠানে উপস্থিত স্পেনের মূলধারার সঙ্গে সম্পৃক্ত কেউ কেউ ডকুমেন্টারিটি স্প্যানিশ ভাষায় সাবটাইটেল দিয়ে স্পেন প্রবাসীদের কাছে প্রদর্শনীরও আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।