ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

থাইল্যান্ড

মাদ্রিদে দূতাবাসের নিজস্ব ভবন, শহীদ মিনার তৈরির প্রয়াস

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
মাদ্রিদে দূতাবাসের নিজস্ব ভবন, শহীদ মিনার তৈরির প্রয়াস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাদ্রিদ (স্পেন) থেকে: অনেকদিন স্পেনের রাজধানী মাদ্রিদের ছোট একটি বাড়িতে কার্যক্রম পরিচালনার পর এক বছর আগে নতুন একটি পাঁচতলা ভবনে সরিয়ে নেওয়া হয়েছে বাংলাদেশ দূতাবাস।

মাদ্রিদের কূটনৈতিক এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নতুন এই ভবনটি আপাতত ভাড়ায় নেওয়া হলেও সরকারের লক্ষ্য ভবিষ্যতে কিনে নিয়ে এটি বাংলাদেশের নিজস্ব সম্পত্তি করা হবে।



বর্তমানে রাষ্ট্রদূতের অনুপস্থিতিতে অস্থায়ীভাবে দায়িত্ব পালনরত দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. সাখাওয়াত হোসেইন বাংলানিউজকে বলেন, ভবনটি যাতে বাংলাদেশের নিজস্ব সম্পত্তি হয়, সেভাবে শর্ত রেখেই ভাড়া নেওয়ার সময় চুক্তি করা হয়েছে।

তিনি বলেন, চুক্তি অনুযায়ী ভাড়াটিয়া হিসেবে পাঁচবছর পূর্ণ হওয়ার পর বাংলাদেশ চাইলে ভবনটি কিনে নিতে পারবে এবং তখনকার সময়ের বাজার মূল্য অনুযায়ী এটির ক্রয়মূল্য যত পড়বে, পাঁচবছরে নেওয়া সর্বমোট ভাড়ার অর্ধেক অর্থ ক্রয়মূল্য থেকে তখন কম নেওয়া হবে বাংলাদেশের কাছ থেকে।

নির্ধারিত সময়ে ক্রেতা ও বিক্রেতার পক্ষ থেকে এ বিষয়ে দুটি কমিটি করে প্রপার্টি হস্তান্তরের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ভবনটি বাংলাদেশের নিজস্ব সম্পত্তি হিসেবে পাওয়ার বিষয়ে আত্মপ্রত্যয়ী কূটনীতিক সাখাওয়াত হোসেইন বলেন, কূটনৈতিক এলাকায় নিজস্ব দূতাবাস ভবন বর্তমানে স্পেনের কাছে ক্রমশই গুরুত্বপূর্ণ হয়ে ওঠা বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জল করবে, তাতে কোনো সন্দেহ নেই। আর আমরাও অপেক্ষায় আছি সেই শুভদিনের আশায়।

পুরো স্পেনে বাংলাদেশিদের পরিসংখ্যান জানতে চাইলে কোনো পরিসংখ্যান না দিয়ে তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে এ সংখ্যা সম্পর্কে কিছু বলা যাবে না। তবে ২০ থেকে ২৫ হাজারের মতো হতে পারে।

তিনি জানান, মাদ্রিদ ও বার্সেলোনায় মূল কমিউনিটির বসবাস হলেও স্পেনের অন্যান্য অনেক শহরেও আছেন কিছু কিছু বাংলাদেশি। বাংলাদেশিরা রেস্টুরেন্ট, কাপড়ের দোকানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করলেও প্রফেশনাল কাজেও আছেন কেউ কেউ, এমনটিই জানালেন সাখাওয়াত হোসেইন।    

দূতাবাস ভবনে আলোচনার সময় সেখানে উপস্থিত মাদ্রিদের বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতা রিজভী আলম ও সাংবাদিক বকুল খানও এই সংখ্যা নিয়ে চার্জ দ্য অ্যাফেয়ার্সের সঙ্গে একমত পোষণ করেন।

তবে এই সংখ্যা দিন দিন কমছে এমন মন্তব্য করে তারা বলেন, শুধু বাংলাদেশিই নয়, মাদ্রিদের পুরো অভিবাসী কমিউনিটিই মূলত ব্রিটেনমুখী। স্থায়ী রেসিডেন্ট পারমিট পাওয়ার পর ইতোমধ্যে অনেকেই ব্রিটেন চলে গেছেন স্থায়ীভাবে বসবাসের জন্য। ছেলেমেয়ের উন্নত লেখাপড়ার কথা বিবেচনা করে অনেক প্রতিষ্ঠিত বাংলাদেশি ব্যবসায়ীও এরই মধ্যে স্পেন ছেড়েছেন, এমনই তথ্য দিলেন এই দুই কমিউনিটি অ্যাক্টিভিস্ট। তাদের সঙ্গে সুর মেলালেন চার্জ দ্য অ্যাফেয়ার্সও।

তিনি বললেন, ব্রিটেন অভিমুখী হওয়ায় স্পেনে বংলাদেশি অভিবাসীর সংখ্যা একদিকে যেমন কমেছে, অন্যদিকে ব্রিটেন থেকেও আসছেন অনেক বাংলাদেশি স্টুডেন্ট, যারা ব্রিটিশ ইমিগ্রেশন আইনের কঠোরতায় ঠিকতে পারছেন না সেখানে।

ব্রিটেনত্যাগী এই সব স্টুডেন্টসহ এখানকার স্থানীয় কমিউনিটির সুখ-দুঃখে দূতাবাস পাশে থাকার সর্বাত্মক চেষ্টা করছে, এমনটি জানিয়ে সাখাওয়াত হোসেইন বলেন, সবার জন্য ডিজিটাল পাসপোর্ট তৈরির সর্বশেষ সময় ২৪ নভেম্বর। এই সময়ের মধ্যে সম্ভব সবাইকে যাতে ডিজিটাল পাসপোর্ট সেবাটি দেওয়া যায়, তার লক্ষ্যে আমরা অফিস টাইমের পরও কাজ করছি।

সাখাওয়াত হোসেইনের এই তথ্যের সত্যতা পাওয়া যায়, মাদ্রিদের আরো কয়েকজন কমিউনিটি অ্যাক্টিভিস্টের সঙ্গে কথা বলে।

তবে দূতাবাসের এই সেবার মান আগে ছিল না এমন মন্তব্য করে তারা বলেন, সাখাওয়াত হোসেইন চার্জ দ্য অ্যাফেয়ার্সের দায়িত্ব নেওয়ার পরই সেবার এই মানোন্নয়ন হয়েছে। সাখাওয়াত হোসেইন স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপিসহ দলমত নির্বিশেষে সবার কাছে একজন কমিউনিটি-বান্ধব কূটনীতিক হিসেবে ব্যাপক সমাদৃত এমনই প্রমাণ পাওয়া যায়, বিভিন্ন জনের সঙ্গে কথা বলে।

আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, প্রবীণ সাংবাদিক একেএম জহিরুল ইসলাম, সাবেক ছাত্রনেতা এস এম রবিন, শাখাওয়াত হোসেন বাবলু, এস এম আখতারুজ্জামান, সাংবাদিক বকুল খান সবার কাছেই দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ও বর্তমানে চার্জ দ্য অ্যাফেয়ার্স সাখাওয়াত হোসেইন একজন কমিউনিটি-বান্ধব কূটনীতিক।

তাদের মতে, কোনো একজন বাংলাদেশির উপকার হয়, এমন কোনো কাজ অফিস সময়ের বাইরে গিয়েও করে দেওয়ার চেষ্টা করেন সাখাওয়ার হোসেইন।

তবে কমিউনিটি-বান্ধব এই কূটনীতিক বেশিদিন থাকছেন না মাদ্রিদে। ভারতের আগরতলায় তার প্রমোশন ট্রান্সফার হয়ে গেছে ইতোমধ্যে। মাদ্রিদে সদ্য নিয়োগপ্রাপ্ত নতুন রাষ্ট্রদূত পুলিশের সাবেক আইজি হাছান মাহমুদ খোন্দকার দায়িত্ব নেওয়ার সঙ্গে সঙ্গেই মাদ্রিদ ছাড়বেন কমিউনিটি-বান্ধব তরুণ এই কূটনীতিক।
 
স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার চেষ্টা চলছে
মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার চেষ্টা হচ্ছে বলে জানালেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স সাখাওয়াত হোসেইন।

তিনি বলেন, স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার জন্য জায়গা চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে ইতোমধ্যে আমরা আবেদন করেছি। আশা করছি, আমাদের আবেদনে সাড়া দেবে কর্তৃপক্ষ।

বর্তমানে প্রতিবছর অস্থায়ী শহীদ মিনার তৈরি করে ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়, এমনটি জানিয়ে সাখাওয়াত হোসেন বলেন, বাঙালির ভাষা দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিবসটি এখন শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের মাতৃভাষাপ্রেমী সবার। এইসব বিষয় উপস্থাপন করেই আমরা স্থায়ী শহীদ মিনার তৈরির আবেদন জানিয়েছি।
 
বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
এবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।