ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্পেন

সিন্ডি হতে পারে তৃতীয় লিঙ্গের মডেল

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৫
সিন্ডি হতে পারে তৃতীয় লিঙ্গের মডেল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাতায়া(থাইল্যান্ড) থেকে: থাইল্যান্ডের পাতায়ায় এ যেনো স্বাক্ষাত রানী! হিরে-মুক্তো খচিত মুকুটে (তাজ) দাঁড়িয়ে একটানা ডেকে চলেছেন ভিনরাজ্যের অতিথিদের। তবে এই রানী আসল তো ননই, নারীও নন।

তিনি তৃতীয় লিঙ্গের মানুষ। মিষ্টি করে স্থানীয়ভাবে যাদের ডাকা হয় লেডিবয়। আমরা যাদের চিনি হিজড়া হিসেবে।

হিজড়া বলাতেই চোখের সামনে ভেসে ওঠে হাট-বাজারে দল বেঁধে তৃতীয় লিঙ্গের মানুষদের অর্থ সংগ্রহ। না দিলে হেনস্থা। কিংবা নতুন কোন শিশু ভূমিষ্ট হবার পর হিজড়া নিয়ে নবজাতক মা ও তার পরিবারের আতংক।

তবে থাইল্যান্ডে আতংকের ঠিক উল্টোটাই চোখে পড়লো। এখ‍ানে হিজড়ারা কাছ করছেন। জীবিকা নির্বাহ করছেন নিজেদের আত্ম-মর্যাদায়। মানুষ হিসেবে।
পাতায়া বয় টাউনের কাস্তো বারের সামনে দেখা মিললো সিন্ডির। লেডিবয়। রাতের নাম সিন্ডি আর দিনের নাম আতি।

সিন্ডি ওরফে আতির কাজ খদ্দেরকে পানশালায় আহবান করা। রাত বাড়তে থাকে। পাল্লা দিয়ে চঞ্চল হতে থাকে বিনোদন নগরী পাতায়া।

রাতের আঁধার ঠেলেই যেন নিজেকে আরো জমজমাট করে তোলে গভীর রাতের পাতায়া।

বিকেল থেকে সিন্ডিরা খদ্দেরদের ডাকতে থাকেন পানশালায়। আর রাতে নিজেরা মিলে পরিবেশন করেন ক্যাবারে ড্যান্স।

সিন্ডির ব্যাপারে কথা হয় দোকানটির বার টেন্ডার জ্যাকের সঙ্গে। বাংলানিউজকে তিনি জানান, মূলত এই বয় টাউনে সমকামীদের আড্ডাটাই বেশি। তাদের বিনোদন দিতেই গড়ে উঠেছে এখানকার দোকানগুলো। আর এসব দোকানের বৈশিষ্ট্যই হচ্ছে সিন্ডির মতো মানুষ।

যারা পুরুষে কিংবা নারীতে নয়- মানুষকে খুঁজবে মানুষের মাঝে- যোগ করেন জ্যাক।

বাংলানিউজকে সিন্ডি জানান, তিনি চার মাস ধরে কাজ করছেন এই দোকানে। দেশটির উত্তরাঞ্চলের লয় এলাকার বাসিন্দা তিনি। তৃতীয় লিঙ্গের মানুষ হিসেবে আক্ষেপ দূরের কথা, নিজেকে নিয়ে গর্বই করেন সিন্ডি।

বাংলানিউজকে বলেন, এখানে আমার বেতন আট হাজার বাত (বাংলাদেশি টাকায় প্রায় বিশ হাজার টাকা)। এ ছাড়া রয়েছে খদ্দেরদের দেয়া বিশেষ টিপস। সেটা মিলিয়ে আয় মন্দ না।

সিন্ডির কথায়, আমরা মানুষ। সেটাই আমাদের বড় পরিচয়।

পাতায়ায় ব্যবসা করেন বাংলাদেশের বরিশালের প্রিন্স। বাংলানিউজকে তিনি জানান, তৃতীয় লিঙ্গকে স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশে হিজড়ারা ‘হিজড়া’ বা ‘হিজরা’ হিসেবেই পরিচিত হবেন৷ তাঁদের নারী অথবা পুরুষের পরিচয় ধারণ করতে হবে না৷ মন্ত্রিসভা হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে৷ এখন বাংলাদেশের তৃতীয় লিঙ্গের মানুষদের আত্মমর্যাদায় সচেতন হতে হবে।

পরিসংখ্যান বলছে, বাংলাদেশে তৃতীয় লিঙ্গের মানুষের সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি। তাদের নেতা আবুল হোসেন বাংলানিউজকে বলেন, দেশে তাদের সংখ্যা ৪০ হাজারের কম হবে না৷

থাইল্যান্ডের সিন্ডিরাই বাংলাদেশের তৃতীয় লিঙ্গের মানুষদের মডেল হতে পারেন।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৫
জেডএম/

** পাতায়ায় দেশি খাবারের স্বাদ
** ‘আমিও হাঁপাচ্ছি’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।