ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিনল্যান্ড

হেলসিংকিতে নির্মিত হবে আধুনিক স্থাপত্যশৈলীর মসজিদ

জামান সরকার, ফিনল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, মে ৩১, ২০১৫
হেলসিংকিতে নির্মিত হবে আধুনিক স্থাপত্যশৈলীর মসজিদ

বৈদেশিক অর্থায়নে মধ্যপ্রাচ্যের আদলে আধুনিক স্থাপত্যশৈলী ও চোখ ধাঁধানো কারুকার্যময় আন্তর্জাতিক মানের সুবিশাল এক মসজিদ নির্মিত হবে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে।

শুক্রবার (২৯ মে) হেলসিংকি সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র মিসেস আন্নি সিন্নেম্যাকি এ ঘোষণা দেন।



এ মসজিদ কমপ্লেক্সে পরিকল্পনা অনুযায়ী ইসলামি শিল্প ও ইতিহাস সমৃদ্ধ একটি যাদুঘর এবং মুসলিম আধ্যাত্মিক প্রশাসন অফিস, মিলনায়তন, মসজিদের আশেপাশে সবুজ স্থান, ভূগর্ভস্থ গাড়ি পার্কিং ব্যবস্থা ও লাইব্রেরী থাকবে।

একটি সূত্র জানায়, মসজিদটির কারুকাজ এবং ডিজাইনের ক্ষেত্রে সৌদি আরবের মক্কা, মদিনা, তুর্কি, চীন, মিশর, সংযুক্ত আরব আমিরাতকে অনুসরণ করা হবে।

প্রায় ২০ ০০০ বর্গমিটার  সমপরিমাণ ভূমির ওপর মনোরম পরিবেশে গড়ে তোলা হবে কোরিওগ্রাফি ডিজাইনের মসজিদটি।

তবে মসজিদটির নির্মাণকাজে কি পরিমাণ অর্থ ব্যয় হবে এবং অর্থায়নকারী দেশটির নাম প্রকাশ করেননি ডেপুটি মেয়র মিসেস আন্নি সিন্নেম্যাকি।

এ মসজিদ কমপ্লেক্সেটি স্থাপিত হলে বহু মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হবে।

ফিনল্যান্ডের বহু মুসল্লি এখানে একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। সেক্ষেত্রে প্রথমবারের মতো বৃহৎ আকারে নির্মিত হতে যাওয়া এ মসজিদটি ফিনল্যান্ডের মুসলমানদের জন্য এক নতুন মাত্রা যোগ করবে।

জাতিগতভাবে ফিনিশরা খুব বন্ধুপ্রবণ এবং মুসলমানদের সঙ্গে তাদের সম্পর্কও চমৎকার। ফিনল্যান্ডে মুসলমানরা স্বাধীনভাবে তাদের ধর্ম-কর্ম পালন করতে পারে। তাই সেখানে মুসলমানদের ধর্মীয় অনুশাসন মেনে চলা সহজ।

ফিনল্যান্ডে সাম্প্রতিক দশকে মুসলমানদের আগমন মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া থেকে।

ফিনল্যান্ডে প্রায় ৬৫ হাজার মুসলমানের বাস। ফিনল্যান্ডে বসবাসকারীদের প্রায় অর্ধেক মুসলমান রাজধানী হেলসিংকিতে থাকেন। এখানে মুসলমানের সংখ্যা ক্রমেই বাড়ছে।
 
১৯৪০ দশকের গোড়ার দিকে স্থানীয়দের স্বেচ্ছাশ্রম ও আর্থিক সহযোগিতায় ফিনল্যান্ডের ইয়ারভেনপা শহরে একমাত্র মসজিদটি নির্মিত হয়। এই মসজিদটির সর্বশেষ সংস্কার হয় ২০০৯ সালে। যা ওপরের ছবিতে দেখা যাচ্ছে।

উল্লেখ্য, ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশীদের দ্বারা পরিচালিত বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদ ও দারুল আমান মসজিদ নামে দুইটি মসজিদ রয়েছে, উভয় মসজিদের কার্যক্রম চলে ভাড়া করা ভবনে।   

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মে ৩১, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।