ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্পেন

থাইল্যান্ডে বাংলাদেশি উদ্ধার, নজর রাখছে দূতাবাস

ডিপ্লোম্যাটিক অ্যাফিয়ার্স এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মে ৪, ২০১৫
থাইল্যান্ডে বাংলাদেশি উদ্ধার, নজর রাখছে দূতাবাস

ঢাকা: ছুটি শেষে থাইল্যান্ডের জঙ্গলে বাংলাদেশি উদ্ধার হওয়ার বিষয়ে খোঁজ-খবর নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার (০৪ মে) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।



শাহরিয়ার আলম বলেন, বর্তমানে থাইল্যান্ডে ব‍ুদ্ধ পূর্ণিমার ছুটি চলছে। ছুটি শেষে দূতাবাসে নিযুক্ত কনস্যুলার (অ্যাকসেস) উদ্ধার হওয়া বাংলাদেশির ইন্টারভিউ নেবেন।

‘এছাড়া দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূতও সেখানে গিয়েছেন তিনি বিষয়টি নজর রাখছেন। তবে সেখানে যাদের জীবিত উদ্ধার করা হয়েছে তাদের শেল্টার হোমে রাখার বিষয়ে অনুরোধ জানানো হয়েছে,’ যোগ করেন তিনি।

জনগনকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, থাইল্যান্ডে নিরীহ বাংলাদেশিদের অমানুষিক নির্যাতন করা হয়েছে। এজন্য সরকারের পাশাপাশি জনগণকে সচেতন হবে। যেন তারা জীবন বাজি রেখে সমুদ্রে পাড়ি না দেয়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিষয়। এরপরও আমাদের সাধ্য মতো চেষ্টা করা হচ্ছে। তবে অবৈধভাবে সমুদ্র পথে বিদেশ গমন বন্ধে সচেতনতা সৃষ্টি করতে মিডিয়াকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

‘এসব ঘটনায় রাষ্ট্র হিসাবে আমরা বিব্রত হই। যেভাবেই হোকে মানুষকে এ পথ থেকে নিবৃত্ত করতে হবে, বলেন শাহরিয়ার আলম।   

সম্প্রতি থাইল্যান্ডের গহীন জঙ্গলে গণকবরের সন্ধ্যান পাওয়া যায়।   এরমধ্যে একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তিনি বাংলাদেশি নাগরিক বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, মে ০৪, ২০১৫
কেজেড/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।