ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অস্ট্রেলিয়া

সিডনিতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা

নাইম আবদুল্লাহ, সিডনি করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৪
সিডনিতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 সিডনি: যথাযথ মর্যাদা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে অস্ট্রেলিয়ার সিডনিতে আজ (রোববার) পালিত হচ্ছে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা।

কোরবানীর দিনটি হল মুসলমানদের জন্য বছরের শ্রেষ্ঠ দিন।

রাসূলে কারীম স. বলেছেন, আল্লাহর নিকট দিবস সমূহের মাঝে সবচেয়ে শ্রেষ্ঠ দিন হল কোরবানীর দিন, তারপর পরবর্তী তিনদিন। কোরবানী বলা হয় আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য অর্জন ও তার এবাদতের জন্য পশু জবাই করা।
 
এই দিনের করনীয় বিষয়গুলো হলো, ঈদের সালাত আদায় করা, এর জন্য সুগন্ধি ব্যবহার, পরিচ্ছন্নতা অর্জন, সুন্দর পোশাক পরিধান করা, তাকবীর পাঠ করা, কোরবানির পশু জব‍াই করা ও তার গোশত আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধব ও দরিদ্রদের মাঝে বিতরণ করা। এ সকল কাজের মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য অর্জন ও সন্তুষ্টি অন্বেষণের চেষ্টা করা।
 
আল্লাহর নৈকট্য লাভের আশায় সিডনিতে বসবাসকারী প্রবাসী মুসলমান ও বাংলাদেশীরা আজ সকালে ব্যাংকস টাউন, আরলউড, গ্রানভীল, গ্রিন-ভ্যালি, হক্সটন পার্ক, কিন্সগ্রোভ, লাকেম্বা, লিউমিয়াহ, ম্যাসকট, মিন্টু, মাউন্ট ডুরিথ, রকডেল, সেফটন, সারি-হিলস, ইঙ্গেলবার্ন, ম্যাকুরিফিল্ড গ্লেনফিল্ড, কাম্পবেলটাউন ও লিভারপুল এলাকায় মসজিদ, ইসলামিক সেন্টার, পার্ক, মাসালা কিংবা কনভেনশন হলে ঈদের নামাজের জন্য সমবেত হন।
 
অস্ট্রেলিয়ান মুসলিম ওয়েলফেয়ার সেন্টারের উদ্যোগে মিন্টো ইনডোর স্টেডিয়ামে ঈদের জামাতের আয়োজন করা হয়।  
 
নামাজে প্রায় সহস্রাধিক মুসল্লির উপস্থিতিতে মুসলিম ঐক্যের মহামিলনে পরিণত হয়।
 
জামায়াত শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা করা হয়।
 
রঙ-বেরঙের পোশাক পড়ে রাস্তায় ছোট ছোট বাচ্চাদের চলাচল, মসজিদ ও ইসলামিক সেন্টার গুলোর সামনে মুসল্লিদের ভিড় ও বাড়িতে বাড়িতে বন্ধু বান্ধবদের বাসায় ঘুরতে যাওয়া সারা সিডনিতে এনে দিয়েছে ঈদের আলাদা এক চিত্র।
 
প্রবাসী বাংলাদেশীরা বিভিন্ন হালাল দোকান ও মুসলিম কমিউনিটি কোরবানির ব্যবস্থা করেছেন। তবে কোরবানির মাংস পাওয়া যাবে ঈদের পর বুধবার অথবা বৃহস্পতিবার।
 
সিডনি থেকে প্রকাশিত ওয়েব পোর্টাল বিদেশবাংলা২৪.কম ও এবিসি.নেট এর সম্পাদক এম এ মসিন বাংলানিউজকে বলেন, এবারে সিডনিতে সাপ্তাহিক ছুটির দিনে ঈদ উদযাপিত হচ্ছে। আর আগামীকাল সোমবার সরকারি ছুটি ঈদের আনন্দকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে।
 
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ নিউ সাউথ ওয়েলস এর সাবেক সভাপতি এড. মোবারক হোসেন বাংলানিউজকে জানান, ঈদের দিন দেশের আত্মীয়-স্বজনদের কথা খুব মনে হয়।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।