ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়া

সিডনিতে চাইনিজ গার্ডেন অব ফ্রেন্ডশিপ

নাইম আবদুল্লাহ, সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪
সিডনিতে চাইনিজ গার্ডেন অব ফ্রেন্ডশিপ

সিডনি থেকে: প্রবাসী চাইনিজ কমিউনিটির উদ্যোগে অস্ট্রেলিয়ায় তাদের দ্বিশত বার্ষিকী পূর্তি উপলক্ষে ১৯৮৮ সালে সিডনির প্রাণকেন্দ্র ডার্লিং হারবারে ‘চাইনিজ গার্ডেন অফ ফ্রেন্ডশিপ’ নির্মিত হয়। এই মনোরম গার্ডেনের নির্মাণ পরিকল্পনা ও নকশা করেছেন চীনা স্থপতি এবং বাগান পরিকল্পনাবিদরা।



চীনা দর্শনের ইয়েন-ইয়াং এর তাওবাদী নীতিমালাকে অনুসরণ করে এই বাগানের পরিকল্পনা ও নির্মাণ কাজ করা হয়েছে।

যেখানে আপাত দৃষ্টিকোণ থেকে বিভিন্ন উপাদান যেমন- ভূমি, আগুন, পানি, ধাতু এবং কাঠ সম্পূর্ণ বিপরীতধর্মী এবং পরস্পরবিরোধী হলেও বাস্তবে একে অন্যের উপর সামগ্রিকভাবে নির্ভরশীল। আর এই নীতিমালা আমাদের দৈনন্দিন জীবন ও চালিকাশক্তিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই নীতিমালায় অত্যাবশ্যকীয়ভাবে প্রমাণিত হয়েছে, যেকোনো একটি উপাদানের অনুপস্থিতি সম্পূর্ণ বাগানের ভারসাম্য আর সৌন্দর্য বিনষ্ট করে দেবার জন্য যথেষ্ট। কিন্তু যখন এই পাঁচটি উপাদান একত্রে সমন্বিতভাবে কাজ করে তখনই প্রকৃতির সৌন্দর্য ও ভারসাম্য বজায় থাকে।

গার্ডেনটি অস্ট্রেলিয়ার সিডনি এবং চীনের গুয়াংডং প্রদেশের গুয়াংঝু এর মধ্যেকার পারস্পরিক নিবিড় বন্ধুত্ব ও সহযোগিতার সেতুবন্ধ হিসেবে কাজ করছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৪

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।