ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়া

সিডনিতে ঐকতানের সাংস্কৃতিক সন্ধ্যা

সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৪
সিডনিতে ঐকতানের সাংস্কৃতিক সন্ধ্যা

সিডনি: দূর প্রবাসের বুকে বাংলাদেশি সংস্কৃতির চর্চায় নিয়োজিত একটি গানের দল ঐকতান। এ বছর এ সংগঠনটি পা দিয়েছে দশ বছরে।



আর এ ‍দীর্ঘ পথযাত্রা উদযাপনে ৩০ আগস্ট ঐকতান সিডনির ব্রায়ান ব্রাউন থিয়েটারে আয়োজন করে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার।

দুই পর্বের এ সঙ্গীতানুষ্ঠানের প্রথম পর্বে ঐকতানের শিল্পীবৃন্দের সঙ্গে শিশুদের গ্রুপ কিশলয় কচিকাঁচা গান পরিবেশন করে।

‘ধনে ধান্যে পুষ্পে ভরা, আমাদেরই বসুন্ধরা’-এ গানটির মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। গানটি ছিল ঐকতান ও কিশলয় কচিকাঁচার যৌথ পরিবেশনা।

এরপর কিশলয় কচিকাঁচা পৃথকভাবে পরিবেশন করে দু’টি গান। ঘেঁটু পুত্র কমলা সিনেমার গান ‘শুয়া উড়িল’ এবং ‘একটা কথা মাগো আমি’।

কিশলয় কচিকাঁচার পর গান পরিবেশন করেন ঐকতানের শিল্পীবৃন্দ। এর মধ্যে, রুবিনা হাসান (আকাশের হাতে আছে), ফাবিহা সিদ্দীক (চঞ্চলা মন), নিশাত সিদ্দীক (ফুলের কানে), ইসমাইল হাসান (ডালেতে লড়ি চড়ি), মিজানুর রহমান (যেখানে সীমান্ত), রোকসানা রহমান (বিমূর্ত এই রাত্রি) এবং আনিসুর রহমান (ওরে নীল দরিয়া)।

এ পর্বে তাইফ রহমান তবলায়, আলী কাউসার অক্টোপ্যাডে, মিজানুর রহমান কিবোর্ডে, রোকসানা রহমান হারমোনিয়ামে এবং মীর সাদেক হোসেন ছিলেন গিটারে ছিলেন।

এরপর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে গান পরিবেশন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ইন্দ্র মোহন রাজবংশী এবং দীপ্তি রাজবংশী। বাবা-মা’র সঙ্গে তাদের ছেলে রবিন রাজবংশীও গান পরিবেশন করেন।

সিনেমার গান, পল্লীগীতি, লালন গীতি, কীর্তন, বিচ্ছেদী থেকে মন মাতানো কিছু গান পরিবেশন করে এই সঙ্গীত পরিবার।
অনুষ্ঠানে গান পিপাসু দর্শক শ্রোতাসহ উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত সুরকার আজাদ রহমান এবং আশির দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী সেলিনা আজাদ।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।