ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

সমঝোতার উদ্যোগ তিনগুন বাড়ানোর আহ্বান যুক্তরাষ্ট্রের

শিহাবউদ্দীন কিসলু ,স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৩
সমঝোতার উদ্যোগ তিনগুন বাড়ানোর আহ্বান যুক্তরাষ্ট্রের

নিউইয়র্ক: জনগণের চোখে  অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের সুযোগ এখনও রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। বাংলাদেশের জনগণের জন্য সুফলজনক সমাধানের লক্ষ্যে সমঝোতার উদ্যোগকে তিনগুন বাড়িয়ে দিতে যুক্তরাষ্ট্র সরকার বিশেষভাবে আহ্বান জানিয়েছে বিবৃতিতে।


 
তবে শীর্ষ রাজনৈতিক দলগুলোর মধ্যে এখনো কোনো সমঝোতা না হওয়ায় যুক্তরাষ্ট্র প্রশাসন অসন্তোষ প্রকাশ করে করে বলেছে, সংসদের অর্ধেকেরও বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হয়ে গেলেও, এখনো তারা নির্বাচনের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাতে পারেননি।

সোমবার যুক্তরাষ্টের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। এবং সাম্প্রতিক পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র কোনো পর্যবেক্ষক পাঠাবে না তবে সহায়ক পরিবেশ হলে পরবর্তীতে পর্যবেক্ষক পাঠাবে বলেও জানিয়েছে।

সরকারের দায়িত্ব উপযুক্ত পরিবেশ তৈরি করা এবং  অন্যদিকে বিরোধী দলের দায়িত্ব শান্তিপূর্ণ উপায়ে সে পরিবেশ আদায় করা বলেও উল্লেখ করেছে ওবামা প্রশাসন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সহিংসতামুক্ত ও সংঘাত এড়িয়ে সংসদে প্রতিনিধি নির্বাচনের সুযোগ বাংলাদেশের জনগণের অধিকার। দেশের যারা নেতৃবৃন্দ, তাদের অবশ্যই সহিংসতায় সমর্থন দেওয়া থেকে দূরে থাকা, উস্কানিমূলক বক্তব্য পরিহার করা এবং সংঘাত এড়ানো নিশ্চিত করতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র সকল রাজনৈতিক দল ও জনগণকে শান্তিপূর্ণভাবে রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণে উৎসাহিত হতে ‌‌আহ্বান জানায়। সহিংসতা কখনোই গ্রহণযোগ্য নয়, কারণ তা গণতন্ত্রকে হুমকির সম্মুখীন করে। যুক্তরাষ্ট্র বিশ্বাস করে বাংলাদেশের জনগণ এবং সকল পক্ষই শান্তিপূর্ণভাবে তাদের মত মুক্তভাবে প্রকাশের অধিকার রাখে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৩
সম্পাদনা: এম জে ফেরদৌস, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।