ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আরএনপিপির ‘কোর ব্যারেল’ প্রস্তুত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, মে ২৩, ২০২০
আরএনপিপির ‘কোর ব্যারেল’ প্রস্তুত কোর ব্যারেল।

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) প্রকল্পের প্রথম ইউনিটের জন্য রিয়্যাক্টর প্রেসার ভেসেলের ‘কোর ব্যারেলের’ প্রস্তুত কাজ সম্পন্ন হয়েছে। রাশিয়ার ভলগাদন্সকে অবস্থিত এইএম টেকনোলজির কারখানায় এটি বানানো হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি নির্মাণের কারখানা এটি।

শনিবার (২৩ মে) রোসাটমের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোসাটম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে। রিয়্যাক্টর প্রেসার ভেসেলের যে তিনটি ‘ইন্টার্নাল’ রয়েছে তার অন্যতম হচ্ছে ‘কোর ব্যারেল’। যার উচ্চতা ১১ মিটার, ওজন ৬৩ টন। এটির মোট ৬টি শেল দিয়ে গঠিত।

এর ওপরের অংশে ১৯৬ মিলিমিটার ডায়ামিটারের ২৩৮টি এবং ৩০০ মিমি ডায়ামিটারের দুইটি ছিদ্র রয়েছে। ছিদ্রগুলো পরিসীমা বরাবর ৬টি সারিতে সাজানো আছে এবং এগুলোর মধ্য দিয়ে ‘কুল্যান্ট’ বা শীতলকারী পদার্থ বের হয়ে আসবে। অনুরূপভাবে এর তলদেশেও বিভিন্ন ব্যাসের ১৩৪৪টি ছিদ্র রয়েছে। ‘সাপোর্ট’ এলিমেন্টেরের ইন্সটলেশন এবং জ্বালানি অ্যাসেম্বলিতে যান্ত্রিক কর্নার প্রবেশ রোধে কাজে লাগে এগুলো।

পরবর্তী গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে ‘গ্রিড’ এবং ‘সাপোর্ট’ এলিমেন্টের ইন্সটলেশন। এরপরই ‘কোর ব্যারেলের’ সঙ্গে ‘ব্যাফেল’ এবং ‘প্রটেকটিভ’ টিউব এলিমেন্টের’ পরীক্ষামূলক সংযোজন করা হবে।

রোসাটমের মেশিন প্রস্তুতকারী শাখা এটমএনার্গোমাসের একটি অংশ হচ্ছে এইএম টেকনোলজি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দুইটি ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সব ধরনের যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাস।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, মে ২৩, ২০২০
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।