ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ঢাকায় স্থাপিত হবে ৮ লাখ ৫০ হাজার স্মার্ট মিটার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
ঢাকায় স্থাপিত হবে ৮ লাখ ৫০ হাজার স্মার্ট মিটার

ঢাকা: ঢাকায় ৮ লাখ ৫০ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। নতুন প্রি-পেমেন্ট প্রকল্পটির মাধ্যমে ঢাকা জেলার রমনা, জিগাতলা, ধানমন্ডি, আদাবর, পরীবাগ, কাকরাইল, বনশ্রী, মগবাজার, শ্যামলী, কামরাঙ্গীরচর, বাংলাবাজার, নারিন্দা, পোস্তগোলা ও ডেমরা এবং নারায়ণগঞ্জ জেলার ফতুলা, শীতলক্ষ্যা, সিদ্ধিরগঞ্জে প্রি-পেমেন্ট মিটার বসানো হবে।

মঙ্গলবার (১৪ আগস্ট) শেরেবাংলা নগর একনেক সভায় এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

এ প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমান পোস্ট পেইড মিটারিং সিস্টেমে প্রচুর কারিগরি ও অ-কারিগরি সিস্টেম লস হতো এবং বিদ্যুৎ বিল বকেয়া থাকতো। প্রি-পেমেন্ট মিটারে সেটি আর থাকবে না। ডিপিডিসি-এর আওতাধীন এলাকায় ৮ লাখ ৫০ হাজার স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে ৬৫৭ কোটি ৯৫ লাখ টাকা।

‘এরমধ্যে সরকারি তহবিলের ৬০৭ কোটি ৪১ লাখ টাকা ও বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৫০ কোটি ৫৪ লাখ টাকা খরচ করা হবে। সরকারের লক্ষ্য ছিলো ২০২১ সালের মধ্যে বিদ্যুতের উৎপাদন ২০ হাজার মেগাওয়াটে উন্নীত করা। চলতি বছরের মাঝামাঝিতেই তা ১৯ হাজার ২০০ মেগাওয়াট ছাড়িয়েছে। বছর শেষে ২০ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হতে পারবো বলে আশা করছি। ’ 

তিনি জানান, বিদ্যুতের প্রি-পেমেন্ট মিটারসহ ৯ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে একনেক সভায়। এসব প্রকল্প বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৩ হাজার ৮৮ কোটি ৩৫ লাখ টাকা।  

এরমধ্যে প্রান্তিক জনগোষ্ঠী জীবন মান উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮২৬ কোটি টাকা। নবীনগর-আশুগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪২১ কোটি ৪৫ লাখ টাকা আর ২১৮ কোটি ৫৮ লাখ টাকা খরচ ধরা হয়েছে ভালুকা-গফরগাঁও-হোসেনপুর সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পে।  

টাঙ্গাইল-দেলদুয়ার জেলা মহাসড়ক, করটিয়া-বাসাইল জেলা মহাসড়ক ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৪০ কোটি ৯৮ লাখ টাকা।  

গাইবান্ধা-গোবিন্দগঞ্জ ভায়া নাকাইহাট জেলা মহাসড়ক প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর খরচ ধরা হয়েছে ৯৯ কোটি ৭৩ লাখ টাকা।
এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩১৩ কোটি ৩১ লাখ টাকা।  

১৫৪ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ পুলিশের ডাটা সেন্টারের ধারণক্ষমতা বৃদ্ধি প্রকল্প ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আওতাধীন মহানন্দা নদীর শেখ হাসিনা সেতুর সংযোগ সড়ক উন্নয়ন প্রকল্পের অনুমোদন পেয়েছে একনেক সভায়। এ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৫৫ কোটি ৪৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।