ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

উত্তরাঞ্চলে আরও এক মাস বিদ্যুত সমস্যা থাকবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
উত্তরাঞ্চলে আরও এক মাস বিদ্যুত সমস্যা থাকবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: আগামী এক মাস দেশের উত্তরাঞ্চলে বিদ্যুতের সমস্যা থাকবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার (২১ জুলাই) বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) সদর দফতরে ২০১৮-১৯ অর্থবছরের জেনারেল ম্যানেজার সম্মেলনের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, উত্তরাঞ্চলে বিদ্যুত সমস্যার কারণ হলো বড়পুকুরিয়া কয়লা খনি থেকে আমরা যে কয়লা আহরণ করছি তার শিফট পরিবর্তন হচ্ছে।

এ জন্য কিছুটা সমস্যা হলেও সিরাজগঞ্জে যে পাওয়ার প্ল্যাণ্টগুলো আছে সেখানে গ্যাসের পরিমাণ বাড়িয়ে দিয়ে সমস্যার সমাধান করবো। বিচলিত হবার কিছু নেই।
 
তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সম্পর্কে নসরুল হামিদ বলেন, যে কোম্পানির মাধ্যমে আমরা এলএনজি নিচ্ছি তাদের কাজ শেষ হলেই আমরা তা পাবো। এক্ষেত্রে আমাদের করণীয় ইতোমধ্যে সম্পন্ন। তবে তারা আরও এক মাস সময় চেয়েছে। যেহেতু সমুদ্রের তলদেশে পাইপের আরেকটি সমস্যা দেখা গেছে সেহেতু আগস্টের শেষের দিকে আমরা এলএনজি পাবো বলে আশা করছি।
 
নির্বাচনের আগে জ্বালানি বিষয়ক নীতিমালা আসবে কিনা এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, আমাদের জ্বালানির অবস্থা তো ভালো। সে জন্য আলাদা নীতিমালার তো দরকার নাই। আমাদের বিদ্যুৎ, পেট্রোলিয়ামসহ প্রত্যেকটা বিভাগের জন্য আলাদা পলিসি আছে। সেক্ষেত্রে আবার আলাদা নীতিমালার তো কোনো প্রয়োজন নেই।  

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিআরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বাবিউবো) চেয়ারম্যান খালেদ মাহমুদ, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুম আল বেরুনী, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দিন, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম প্রমুখ।  
 
বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
এমএএম/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।