জুনে শেষ হবে নাটোর পল্লী বিদ্যুতের শতভাগ বিদ্যুতায়ন
[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৫, ২২ আগস্ট ২০১৮
bangla news

জুনে শেষ হবে নাটোর পল্লী বিদ্যুতের শতভাগ বিদ্যুতায়ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-২১ ৮:২১:৩৩ পিএম
নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১

নাটোর: চলতি বছরের জুন মাসের মধ্যে ১১০১ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণের মধ্য দিয়ে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর শতভাগ বিদ্যুতায়নের কার্যক্রম সম্পন্ন হবে।

তবে ইতোমধ্যে সমিতিভুক্ত নাটোরের দুইটি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কাজ শেষ হয়েছে। আর জুনের মধ্যে বিদ্যুতায়নের কার্যক্রম সম্পন্ন হবে নাটোর ও রাজশাহী জেলার চার উপজেলা।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর মহাব্যবস্থাপক মো. বেলাল উদ্দিন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চলতি অর্থ বছরের মধ্যে শতভাগ বিদ্যুতায়নের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সমিতি সব রকম কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি সরবরাহ ব্যবস্থার মান উন্নয়নেও সমিতির গৃহীত পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ সূত্রে জানা যায়, ১৯৭৯ সালে নাটোর শহরের ফুলবাগানে এ সমিতি প্রতিষ্ঠিত হয়। ১৯৮১ সালের ১৫ ফেব্রুয়ারী পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর বিদ্যুতায়ন কার্যক্রম শুরু হয়।

নাটোর জেলার নাটোর সদর, সিংড়া, নলডাঙ্গা ও বাগাতিপাড়া উপজেলা এবং রাজশাহী জেলার পুঠিয়া ও বাগমারা উপজেলার ৫২টি ইউনিয়নের এক হাজার ১৮৫টি গ্রামের ১৫ লাখের বেশি বাসিন্দার জীবনধারাকে আলোকিত করে চলেছে এ সমিতি।

নিজস্ব বৈদ্যুতিক লাইন নির্মাণের পর বিদ্যুতায়ন, অধিগ্রহণকৃত এবং নবায়নকৃত মোট ৬ হাজার ১৫৮ কিলোমিটার বিদ্যুতায়িত লাইনে আবাসিক, বাণিজ্যিক, শিল্প, সেচ ও রাস্তার বাতি ক্যাটাগরিতে মোট সংযুক্ত গ্রাহকের সংখ্যা তিন লাখ ৯ হাজার ৫৪২টি।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ সাম্প্রতিক সময়ে সমিতি অধিভুক্ত এলাকায় শতভাগ বিদ্যুতায়নের অ্যাকশান প্লান প্রণয়ন করে কার্যক্রম শুরু করে। নাটোরের বাগাতিপাড়া উপজেলায় মোট ৪৮৬ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ করে মোট ২৬ হাজার ১৬৭ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার মাধ্যমে ইতোমধ্যে শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ হয়েছে।

শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে বাগাতিপাড়া এখন প্রধানমন্ত্রী কর্তৃক আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষায় আছে বলে জানান সমিতির সহকারী মহাব্যবস্থাপক মো. নূর-এ-আলম।

৪৮৬ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ করে মোট ২৬ হাজার ৫৩৮ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার মাধ্যমে নাটোরের নলডাঙ্গা উপজেলার শতভাগ বিদ্যুতায়নের কাজও সম্প্রতি শেষ হয়েছে বলে আরো জানান সমিতির এ কর্মকর্তা।

সমিতির শতভাগ বিদ্যুতায়নের পরবর্তী গন্তব্য নাটোর সদর উপজেলা এবং রাজশাহীর পুঠিয়া উপজেলা। বর্তমানে নাটোর সদরে ৯৩০ কিলোমিটার লাইন নির্মাণের মাধ্যমে ৫৯ হাজার ৫৭৭ জন গ্রাহককে বিদ্যুৎ সুবিধা দেওয়া হচ্ছে।

অন্যদিকে পুঠিয়া উপজেলায় ৮৬৮ কিলোমিটার লাইন নির্মাণের ফলে বিদ্যুৎ সংযোগ পেয়েছে ৪৯ হাজার ৯৩১ জন গ্রাহক। মার্চ মাসের মধ্যে নাটোর সদর উপজেলায় ১৮০ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ করে বিদ্যুৎ সংযোগ পাবে সম্ভাব্য ১০ হাজার ৮০০ গ্রাহক।

আর রাজশাহীর পুঠিয়া উপজেলায় ১০২ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ করে সম্ভাব্য ৬ হাজার ১২০ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার মাধ্যমে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে পৌঁছতে যাচ্ছে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১।

সমিতির শতভাগ বিদ্যুতায়নের সর্বশেষ গন্তব্য নাটোরের সিংড়া উপজেলা এবং রাজশাহীর বাগমারা উপজেলা। বর্তমানে এক হাজার ২৬৯ কিলোমিটার বৈদ্যুতিক লাইনে সিংড়া উপজেলায় গ্রাহক সংখ্যা ৭৪ হাজার ৯২৭ এবং বাগমারা উপজেলায় এক হাজার ২২৪ কিলোমিটার বৈদ্যুতিক লাইনে গ্রাহক সংখ্যা ৭২ হাজার ৪০২ জন।

চলতি অর্থ বছর অর্থাৎ জুনের মধ্যে সিংড়া উপজেলায় ৩৭৯ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ করে সম্ভাব্য ২৬ হাজার ৪০০ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ এবং বাগমারা উপজেলায় ৪৪০ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ করে সম্ভাব্য ৬ হাজার ১২০ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়ার মাধ্যমে শতভাগ বিদ্যুতায়নের চূড়ান্ত লক্ষ্যে পোঁছতে যাচ্ছে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ২১ জানুয়ারি, ২০১৮
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa