[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

ভোলার ভেদুরিয়ায় গ্যাসের সন্ধান, মজুদ ৬০০ বিসিএফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১৫ ৩:১৮:০৩ পিএম
মন্ত্রিসভার বৈঠক/ফাইল ফটো

মন্ত্রিসভার বৈঠক/ফাইল ফটো

ঢাকা: ভোলার সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে আরও ৬০০ বিসিএফ (বিলিয়ন কিউবিক ফুট) গ্যাস পাওয়া গেছে বলে জানিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিষয়টি অবহিত করা হয়।

** রাইড শেয়ারিং পরিচালনায় শর্ত ভাঙলে কার্যক্রম বন্ধ
** রাইড শেয়ারিং নীতিমালার খসড়া অনুমোদন

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ভোলার নর্থ ভেদুরিয়া গ্যাস ক্ষেত্রে ৬০০ বিসিএফ (বিলিয়ন কিউবিক ফুট) গ্যাস আবিস্কৃত হয়েছে। এটি বাংলাদেশের ২৭তম গ্যাস ক্ষেত্র। ভোলায় বর্তমানে আবিস্কৃত গ্যাস মজুদ ১ দশমিক ৫ টিসিএফ।

পরীক্ষা করেই এ ফল পাওয়া গেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, এখানে আরও খনন করা হলে গ্যাস পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

গত ৯ ডিসেম্বর ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝির হাটে ভোলা নর্থ-১ নামে গ্যাস অনুসন্ধান কূপের খননকাজ শুরু করে বাপেক্স। এতে সহযোগিতা করছে রাশিয়ার গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও মার্কিন কোম্পানি হ্যালিবারটন।

মন্ত্রিসভার বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ প্রকল্পের জন্য প্রথম ঢালাই কাজে যে প্রথম কর্নিক বা টাওয়ালটি ব্যবহার করা হয় সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীকে রাশান ফেডারেশনের দেওয়া ট্রয় এক্সপোর্ট টাওয়াল এবং যুব ও ক্রীড়া মন্ত্রীর পাওয়া ‘বেস্ট ইয়ুথ মিনিস্টার অ্যাওয়ার্ড-২০১৭’ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

শফিউল আলম বলেন, ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক যুব সামিটে আন্তর্জাতিক যুব কমিটি যুব ও ক্রীড়া মন্ত্রীকে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ যুব মন্ত্রী ‘বেস্ট ইয়ুথ মিনিস্টার অ্যাওয়ার্ড-২০১৭’ দেওয়া হয়।

ক্রেস্ট এবং সংশ্লিষ্ট সনদ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa