ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জাতীয় গ্রিডে যোগ হলো সৌর বিদ্যুৎ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
জাতীয় গ্রিডে যোগ হলো সৌর বিদ্যুৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: বাংলার প্রতিটি ঘরে আলো জ্বলবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার (১০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ১০ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ প্রকল্প ও চারটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।  

এ উদ্বোধনের ফলে জাতীয় গ্রিডে যোগ হলো সৌর বিদ্যুৎও।

এতে মানুষের বিদ্যুতের কোনো ঘাটতি থাকলো না।  

প্রধানমন্ত্রী বলেন, ‘বিএনপির সময় দেশে বিদ্যুৎ ছিল না, রাজধানীর অনেক এলাকাই অন্ধকারে ছিল। আমরা এক হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ নিয়ে যাত্রা করেছিলাম, এখন ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি। আশা করি দেশের মানুষ তা মনে রাখবেন। ’

শেখ হাসিনা বলেন, শিল্প উন্নয়নসহ যে কাজই করতে যাই তাতে বিদ্যুৎ প্রয়োজন হয়। তাই আমাদের লক্ষ্য ছিল কত দ্রুত বিদ্যুৎ উৎপাদন করতে পারি। আমাদের লক্ষ্য ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া। দুর্গম এলাকায়ও সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছি। এখন গ্রামে বসে কাজ করার সুযোগ করে দিচ্ছি। মানুষের জীবন সহজ করতে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, ‘ক্ষমতায় এসে আমাদের প্রধান লক্ষ্য ছিল ঘরে ঘরে আলো জ্বালাবো, মানুষকে সুশিক্ষায় শিক্ষিত করবো। প্রতিটি অঞ্চল উন্নত করা এবং সুষম বণ্টন নিশ্চিত করা। আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ। ’

‘লুটপাট, মানি লন্ডারিং, দুর্নীতি, ঘুষ, অত্যাচার, নির্যাতন ছিল বিএনপির কাজ। তাদের কাছে ক্ষমতা মানেই ভোগ বিলাসে গা ভাসানো। ক্ষমতায় থাকতে তারা দেশকে পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন বানিয়েছিল বলেন প্রধানমন্ত্রী।  

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় এসে তাদের কাজ ছিলো জঙ্গিবাদ ও বাংলা ভাইয়ের সৃষ্টি করা, আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর অত্যাচার নির্যাতন, আমার ওপর গ্রেনেড হামলাই ছিল তাদের কাজ। মানুষের উন্নয়নে তারা কোনও কাজ করেনি। ’

এসময় উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সচিব, সৌদি আরব ও কুয়েতের রাষ্ট্রদূত।  

যে ১০টি উপজেলা শতভাগ বিদ্যুৎ সরবরাহের আওতায় আনা হয়েছে সেগুলো হলো- ফরিদপুর সদর, রাজৈর, নওগাঁ সদর, কামারখন্দ, আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া সদর, শালিখা, মেহেরপুর সদর, মদন এবং বেলাবো। এছাড়া উদ্বোধন করা চারটি বিদ্যুৎকেন্দ্র হলো- শিকলবাহা ২২৫ মেগাওয়াট, চাঁপাইনবাবগঞ্জ ১০০ মেগাওয়াট, সাল্লা ৪০০ কিলোওয়াট সৌরবিদ্যুৎ এবং সরিষাবাড়ী ৩ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র।

এছাড়া প্রধানমন্ত্রী গণভবন থেকে যশোরের ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’র উদ্বোধন করেন।  

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭/আপডেট ১১৫২ ঘণ্টা
এমইউএম/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।