[x]
[x]
ঢাকা, বুধবার, ১ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ নভেম্বর ২০১৭

bangla news

আগামী ৫-৬ বছরে জ্বালানি খাতে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ৭:১১:১২ পিএম
তৌফিক-ই-ইলাহী চৌধুরী

তৌফিক-ই-ইলাহী চৌধুরী

ঢাকা: আগামী ৫-৬ বছরে জ্বালানি খাতে ৩০ বিলিয়ন ডলারের বিনিয়োগ হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেন, এর ফলে শিল্প ও গ্রাহক পর্যায়ে নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ নিশ্চিত করা সম্ভব হবে।

বুধবার (১৩ সেপ্টম্বর) রাজধানীর চেম্বার বিল্ডিংয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত মধ্যাহ্নভোজ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবিরের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাবেক সভাপতি তপন চৌধুরী, সৈয়দ নাসিম মঞ্জুর, সাবেক সহ-সভাপতি আনিস এ খান এবং ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম।

তৌফিক-ই-ইলাহী বলেন, আশা করছি খুব অল্প সময়ের মধ্যে উদ্যোক্তাদের এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) দিতে পারবো। এলএনজির দামও সাধ্যের মধ্যেই থাকবে। দাম নিয়ে উদ্যোক্তাদের সঙ্গে আমরা কথা বলছি।

ড. তৌফিক বলেন, ক্যাপটিভ জেনারেটরের মাধ্যমে যারা শিল্প কারখানায় বিদ্যুতের চাহিদা মেটান তাদের জ্বালানি ব্যবহারে দক্ষতা বাড়াতে হবে। এজন্য প্রযুক্তির উন্নয়ন করতে হবে। এটা করা সম্ভব হলে অনেক জ্বালানি সাশ্রয় করা সম্ভব। বিশেষ অর্থনৈতিক অঞ্চলেও বিদ্যুৎ উৎপাদন ও ব্যবহারে দক্ষতা বাড়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

বিদ্যুৎ খাতে প্রধানমন্ত্রীর নানা অবদানের কথা উল্লেখ করে তৌফিক-ই-ইলাহী বলেন, ইতোমধ্যে আমাদের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা কয়েকগুন বাড়ানো হয়েছে। সোলার এনার্জিতেও আমরা অনেক দূর এগিয়েছি। পার্শ্ববর্তী দেশ থেকে বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। আগামী বছর প্রায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হবে। তবে শিল্প খাতের প্রত্যাশিত উন্নয়নের জন্য জ্বালানি খাতে আমাদের আরও এগুতে হবে। এজন্যই এ খাতে বিনিয়োগ বাড়ানো হচ্ছে।

তপন চৌধুরী বলেন, এলএনজি গ্যাসের টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। কিন্তু উদ্যোক্তারা আসলে কবে থেকে এ গ্যাস পাবেন, এর দাম কেমন হবে এটা জানা দরকার। এলএনজির দাম স্থিতিশীল থাকবে কিনা, এ বিষয়েও উদ্যোক্তাদের স্পষ্ট ধারণা থাকতে হবে। নইলে এগুলোর উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া যাবে না।

আসিফ ইব্রাহিম বলেন, এলএনজির দাম নিয়ে সরকারের নীতিমালা কি। অন্তত কয়েক বছরের জন্য এর দাম কেমন হবে তা স্পষ্ট করা উচিত।

এ প্রসঙ্গে ড. তৌফিক ইলাহী বলেন, মধ্যমেয়াদে এলএনজির দাম সাধ্যের মধ্যেই থাকবে। পাশাপাশি এলএনজির দাম স্থিতিশীলও থাকবে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

FROM AROUND THE WEB
Loading...
Alexa