[x]
[x]
ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৪, ১৭ ডিসেম্বর ২০১৭

bangla news

রূপপুরের বর্জ্য ব্যবস্থাপনা অনুমোদন রাশিয়ার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৮ ৩:৫৭:৩৭ পিএম
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকা (ফাইল ফটো)

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকা (ফাইল ফটো)

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের স্পেন্ট ফুয়েল (বর্জ্য) ব্যবস্থাপনা সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন ও অনুস্বাক্ষর করেছে রাশিয়া। খুব শিগগিরই চূড়ান্ত দলিল করা হবে।

সম্প্রতি রুশ প্রতিনিধিদের ঢাকা সফরকালে এ অগ্রগতি অর্জিত হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

প্রতিনিধি দলে ছিলেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থার উপ প্রধান নির্বাহী কর্মকর্তা নিকোলাই স্পাস্কি এবং পরিবেশ, শিল্প ও পারমাণবিক তদারকি (সুপারভিশন) সেবা সংক্রান্ত রুশ ফেডারেল সংস্থার (রসটেকনাদজর) উপ প্রধান আলেক্সি ফেরাপনটভ।
 
বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর ইগনাতভও দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেন। এ আলোচনার কেন্দ্রীয় বিষয় ছিল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত জ্বালানির ব্যবস্থাপনা। বিস্তারিত আলোচনার পর উভয়পক্ষ এ বিষয়ে ঐকমত্যে পৌঁছায়।
 
প্রস্তুতি পর্বের বিভিন্ন কাজ সম্পন্ন বিষয়ক শিডিউল এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের মূল পর্বের কাজ শুরুর বিষয়গুলোও দ্বিপাক্ষিক আলোচনায় স্থান পায়। উভয়পক্ষের মতে, আগামী দিনগুলোতে সর্বাধিক প্রণিধানযোগ্য কাজ হলো, নির্ধারিত সময় অনুসারে প্রকল্পের প্রথম পাওয়ার ইউনিটের  ‘ফার্স্ট কনক্রিট’ সম্পাদন নিশ্চিত করা।
 
আলোচনা শেষে দু’দেশের পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণকারী সংস্থা, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বিএইসি) ও প্রকল্পের মূল ঠিকাদারি প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজের মধ্যে সহযোগিতা নিশ্চিতে বিশেষ ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হয়েছে।
 
সফরকালে রুশ প্রতিনিধি দল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকা পরিদর্শন ও ওয়ার্কিং মিটিংয়ে অংশ নেন। বাংলাদেশ পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (বায়েরা) চেয়ারম্যান নাঈয়ুম চৌধুরী, পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মনজুরুল হক এবং এএসই গ্রুপ অব কোম্পানিজের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।
 
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের জন্য নির্ধারিত শিডিউল কার্যক্রমের অগ্রগতি সংক্রান্ত প্রাথমিক প্রতিবেদন আগামী জুন-জুলাইয়ে মস্কোতে অনুষ্ঠিতব্য যৌথ সমন্বয় পরিষদের সভায় উপস্থাপন করা হবে বলেও সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
এসআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সর্বোচ্চ পঠিত

FROM AROUND THE WEB
Alexa