ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে এলপিজিকে প্রাধান্য দেওয়া হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
‘প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে এলপিজিকে প্রাধান্য দেওয়া হচ্ছে’ এশিয়ান এলপিজি সামিট সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ- ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: বাসাবাড়ি ও পরিবহন খাতে প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসকে (এলপিজি) সরকার প্রধান্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আসিসিবি) আয়োজিত চতুর্থ ‘এশিয়ান এলপিজি সামিট সম্মেলন-২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

নসরুল হামিদ বলেন, বাসাবাড়ি ও পরিবহন খাতে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করায় ২০ শতাংশ গ্যাস নষ্ট হচ্ছে।

এক্ষেত্রে আমরা যদি এলপিজির ব্যবহার শুরু করি তাহলে ২০ শতাংশ সাশ্রয় হবে। তাই বর্তমান সরকার বাসাবাড়ি ও পরিবহন খাতে প্রাকৃতিক গ্যাস জ্বালানির পরিবর্তে এলপিজিকে প্রাধান্য দেওয়ার পরিকল্পনা নিয়েছে।

দেশের অর্থনীতি বৃদ্ধি পাচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, অর্থনীতি দিন দিন বড় হচ্ছে, সেক্ষেত্রে গ্যাস ও বিদ্যুতের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। তাই কলকারখানা এবং বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ছাড়া অন্য সব খাতে আমরা প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমিয়ে এলপিজির ব্যবহার বৃদ্ধি করবো। কারণ কমে আসছে দেশের ভূগর্ভস্থ প্রাকৃতিক গ্যাসের পরিমাণ। তাই এখন আমাদের বিকল্প জ্বালানির কথা ভাবতে হবে।

এলপিজি উৎপাদনে দেশীয় কোম্পানিগুলোকে সব ধরনের সুযোগ-সুবিধা সরাকার দেবে বলেও জানান তিনি।
ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এলপিজি সামিট/ছবি: রানা বাংলাদেশ এলপিজি অ্যাসোসিয়েশনের সভাপতি সালমান এফ রহমান বলেন, গ্যাসের দাম বাড়িয়ে সরকার বাসাবাড়ি ও পরিবহন সেক্টরে প্রাকৃতিক গ্যাস ব্যবহারকারীদের নিরুৎসাহিত করছে। কারণ দেশে খুব অল্প পরিমাণ প্রাকৃতিক গ্যাস মজুদ আছে। বাংলাদেশ জ্বালানি সংকটে যাতে না পড়ে সেই লক্ষ্যে বিকল্প জ্বালানির দিকে গুরুত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা আরও বলেন, এলপিজি উৎপাদনে এখন অনেক বড় বড় কোম্পানি এগিয়ে আসছে। আশা করছি আগামী দিনগুলো এলপিজি উৎপাদনে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

আন্তর্জাতিক এলপিজি অ্যাসোসিয়েশন, অল ইভেন্ট গ্রুপ-সিঙ্গাপুর ও বাংলাদেশের গ্লোবাল ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড আয়োজিত দুই দিনব্যাপী এই সামিট সম্মেলন শেষ হবে সোমবার (২৭ ফেব্রুয়ারি)।

এতে বসুন্ধরার মতো জায়ান্ট প্রতিষ্ঠানসহ দেশি-বিদেশি ৬৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে; যারা মূলত এলপিজি বাজারজাত, সিলিন্ডার ও অন্যান্য খুচরা যন্ত্রাংশের উৎপাদক হিসেবে কাজ করছে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সমিট উন্মুক্ত রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব মো. নাজিম উদ্দিন চৌধুরী, বিশ্ব এলপিজি অ্যাসোসিয়েশনের পরিচালক ডেভিড টালের, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান ও ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের এজিম তানজিন চৌধুরী প্রমুখ।

পর্দা উঠলো এশিয়া এলপিজি সামিটের

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এমএ/জিপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad