ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

মধ্যপাড়া পাথর খনিতে স্টোপ উন্নয়ন কাজ পুরোদমে শুরু

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
মধ্যপাড়া পাথর খনিতে স্টোপ উন্নয়ন কাজ পুরোদমে শুরু মধ্যপাড়া পাথর খনিতে স্টোপ উন্নয়ন কাজ পুরোদমে শুরু-ছবি: বাংলানিউজ

পার্বতীপুর (দিনাজপুর): দীর্ঘ প্রায় দেড় বছর পাথর উৎপাদন বন্ধ থাকার পর দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া কঠিন শিলা খনিতে স্টোপ উন্নয়ন কাজ পুরোদমে শুরু করা হয়েছে।

শনিবার (০৪ ফেব্রুয়ারি) বিকেলে ৩টার দিকে খনিতে দ্বিতীয় শিফট চালুর মাধ্যমে ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি পুরোদমে স্টোপ (পাথর উৎপাদন ইউনিট) উন্নয়ন কাজ শুরু করে দেয়।

এর ফলে দীর্ঘদিন উৎপাদন বন্ধ থাকায় প্রায় নিস্তব্ধ হয়ে পড়া খনিতে কর্ম চাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

উৎপাদন বন্ধ থাকায় বেকার হয়ে পড়া প্রায় ৬শ' শ্রমিক-কর্মচারীর মধ্যে এরই মধ্যে প্রায় ২শ' শ্রমিক-কর্মচারী কাজে যোগদান করেছেন।

উন্নয়নকালীন প্রতিদিন ২শ'/৩শ' মেট্রিক টন পাথর উত্তোলন হবে এবং মার্চ মাসের শেষের দিকে খনি থেকে বাণিজ্যিকভাবে পাথর উৎপাদন হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অর্থাভাবে বিদেশ থেকে সময় মতো প্রয়োজনীয় যন্ত্রপাতি ও যন্ত্রাংশ (মাইনিং ইক্যুইবমেন্ট) আমদানি করতে না পারায় ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর থেকে মধ্যপাড়া কঠিন শিলা খনিতে পাথর উৎপাদন পুরোপুরি বন্ধ রয়েছে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (জিএম অপারেশন) মীর মো. আব্দুল হান্নান শনিবার দুপুরে বাংলানিউজকে জানান, খনি ভূগর্ভে ছয় নম্বর, সাত নম্বর ও আট নম্বর এ তিনটি স্টোপ উন্নয়ন কাজ করা হচ্ছে। গত বছরের অক্টোবর মাসে জিটিসি একটি শিফটের মাধ্যমে স্টোপ উন্নয়ন কাজ শুরু করে। এরই মধ্যে ছয় নম্বর স্টোপের ৯০/৯৫ শতাংশ এবং সাত নম্বর স্টোপের ৮০/৮৫ শতাংশ উন্নয়ন কাজ শেষ হয়েছে।

শনিবার দ্বিতীয় শিফট চালু করে আট নম্বর স্টোপ উন্নয়ন কাজ শুরু করেছে জিটিসি। সকাল ৭টা থেকে বিকেল ৩টা প্রথম শিফট এবং বিকেল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত দ্বিতীয় শিফটে উন্নয়ন কাজ চলবে।

আগামী ১০ ফেব্রুয়ারি রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত তৃতীয় শিফট চালু হবে। তিনটি শিফটে উন্নয়নকালীন প্রতিদিন ২শ'/৩শ' মেট্রিক টন পাথর উত্তোলন হবে। আগামী মার্চ মাসের শেষের দিকে এক শিফটে বাণিজ্যিকভাবে পাথর উৎপাদন শুরু করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, প্রায় ৯৫ কোটি টাকার স্টোপ উন্নয়ন ও উৎপাদন সহায়ক অতি প্রয়োজনীয় মাইনিং ইক্যুইবমেন্ট বিদেশ থেকে আমদানি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২ সেপ্টেম্বর মধ্যপাড়া খনির উৎপাদন, রক্ষণাবেক্ষণ ও পরিচালন ঠিকাদার হিসেবে দায়িত্ব দেওয়া হয় বেলারুশের জেএসসি ট্রেস্ট সকটোস্ট্রয় ও দেশীয় প্রতিষ্ঠান জার্মানিয়া করপোরেশন লিমিটেড নিয়ে গঠিত জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)।

জিটিসি ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি দায়িত্ব নেয় এবং ২৪ ফেব্রুয়ারি পাথর উৎপাদন শুরু করে। জিটিসি এক হাজার ৭১ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ছয় বছরে ৯২ লাখ (নয় দশমিক দুই মিলিয়ন টন) পাথর উত্তোলন করে দিবে। এ পর্যন্ত উত্তোলন করা করেছে ১১ লাখ ৯২ হাজার মেট্রিক টন পাথর।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।