ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাজ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, মে ১৪, ২০১৬
চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাজ শুরু

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরা এলাকায় ১০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ কাজের উদ্বোধন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার (১৪ মে) সকালে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করেন তিনি।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বক্তব্যদানকালে শাহরিয়ার আলম বলেন, ২০১৭ সালের মধ্যে দেশের প্রায় শতভাগ এলাকায় বিদ্যুতের সররবরাহ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার।  

তিনি আরও বলেন, দ্রুত সময়ে বিদ্যুৎ চাহিদা পূরণে তেল ভিত্তিক বেশ কিছু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হলেও দীর্ঘ মেয়াদি বিদ্যুৎতের চাহিদা পূরণের জন্য কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

কয়লা ভিত্তিক বিদুৎ কেন্দ্র নির্মাণের কারণে সুন্দরবনের ক্ষতি নিয়ে সরকারের অবস্থান সম্পর্কে জানতে চাইলে জবাবে মন্ত্রী বলেন, ইতোমধ্যে ইউনেস্কোর একটি টেকনিক্যাল টিম সফর করেছে। এ নিয়ে একাধিক গবেষণাও হয়েছে, তাতে এর ফলে পরিবেশের কোনো ক্ষতির সম্ভাবনা নেই বলে জানান তিনি।

এদিকে, তথ্য উপাত্ত নিয়ে কেউ প্রমাণ করতে পারলে সরকার তাদের সঙ্গে বসতে রাজি আছে বলেও জানান তিনি।

এছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে বিএনপির সম্পর্ক অস্বীকারের বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের সমালোচনা করে বলেন, ইসরাইল প্রীতি সম্পর্কে বিভিন্ন গণমাধ্যমে মোসাদ কর্মকর্তাদের সঙ্গে বিএনপি নেতার সাক্ষাতের ছবি ছাপা হয়েছে। এর পরেও তা অস্বীকার করা দুঃখজনক।  

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দ্বারা কতটুকু দল পরিচালিত হয়, আর তারেক জিয়া দ্বারা দল কতটুকু পরিচালিত হয় তা নিয়ে সন্দেহ রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, পাওয়ার চায়না ইন্টারন্যাশন্যাল গ্রুপ লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট প্যান ডেঙ্গুয়া, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিতরণ সদস্য ইঞ্জিনিয়ার শেখ আলাউদ্দিন ও চাইনা কন্সট্রাকশন কোম্পানির কর্মকর্তা , প্রকল্প পরিচালক প্রকৌশলী আরিফুর রহমান, পিডিবি’র নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন, পল্লী বিদ্যুতের জিএম হাসান শাহনেওয়াজসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য বক্তারা বর্তমান সরকারের বিদ্যুৎ বিভাগের উন্নয়নসহ বিভিন্ন কর্মকাণ্ডের বিবরণ তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সবার সহযোগিতা কামনা করেন।

এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১০ কোটি নয় লক্ষ ১০ হাজার ১৮৭ টাকা। ২০১৭ সালের ২৫ মার্চের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, মে ১৪, ২০১৬
এসআরএস/এসআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।