ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আর্থ আওয়ারে সাড়া মেলেনি ঢাকায়

সেরাজুল ইসলাম সিরাজ ও মাজেদুল নয়ন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২
আর্থ আওয়ারে সাড়া মেলেনি ঢাকায়

ঢাকা: সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শনিবার রাত সাড়ে আটটা থেকে বাংলাদেশে আর্থ আওয়ার শুরু হলেও ঢাকা মহানগরীতে এর তেমন কোন সাড়া মেলেনি। নির্ধারিত সময়ে সরকারি-বেসরকারি প্রায় সব অফিসেই বিদ্যুতের আলো জ্বলতে দেখা গেছে।

বন্ধ ছিলো না বিদ্যুৎ নির্ভর আর সব কাজকর্মও।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড কন্ট্রিবিউশন এর প্রধান কার্যালয় এবং কারওয়ান বাজারে পেট্রো সেন্টার, ওয়াসা ভবনসহ অনেক সরকারি অফিসেই বৈদ্যুতিক বাতি জ্বলতে দেখা গেছে।

জ্বালানি সাশ্রয় ও পরিবেশবিষয়ক সচেতনতার জন্য বিশ্বে ২০০৭ সাল থেকে প্রতি বছর এ দিনটি পালিত হয়ে আসছে।

এবারো ৩১ মার্চ রাতে আর্থ আওয়ার উপলক্ষে ১৪৭ দেশের পাঁচ হাজার ৪১১ শহরে এক ঘণ্টার জন্য বাতি নিভিয়ে রাখার ঘোষণা দেওয়া হয়।

এ ঘোষণ‍া অনুযায়ী বিশ্ববাসীর আজ নিজ নিজ দেশের স্থানীয় সময় রাত সাড়ে আটটা থেকে সাড়ে নয়টা পর্যন্ত এক ঘণ্টা বাড়ি ও কর্মস্থলের বাতি নিভিয়ে রাখার কথা।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ এবারই প্রথমবারের মতো এ কর্মসূচিতে অংশ নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু প্রচারণার অভাবে এ কর্মসূচি অনেকটা যেন দায়সারাভাবেই পালিত হলো বাংলাদেশে।

উল্লেখ্য, উষ্ণায়নের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশ্বব্যাপী এই উদ্যোগ নেয় ‘ডব্লিউডব্লিউএফ’ নামের এক পরিবেশবাদী সংগঠন।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।