ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হরতাল সফল করতে খালেদার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুন ২৫, ২০১০
হরতাল সফল করতে খালেদার আহ্বান

ঢাকা: বিএনপির চেয়ারপারসন ও সংসদের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া দেশবাসীকে হরতাল সফল করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, জালিম সরকারের বিরুদ্ধে আমরা শান্তিপূর্ণ হরতাল পালন করতে চাই।

হরতালে বাধা দিলে তার দায়দায়িত্ব সরকারকেই নিতে হবে।

আজ শুক্রবার বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি ও হরতালের প্রচারে বাধা দেওয়াসহ দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তার-নির্যাতনের বিষয়টি জনগণকে অবহিত করতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এর আগে সন্ধ্যা ছয়টায় তিনি কার্যালয়ে আসেন। স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে ১০ মিনিট একান্ত আলোচনার পর ছয়টা ১০মিনিটে শুরু করেন সংবাদ সম্মেলন।

এ সময় মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন, স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণি, ড. খন্দকার মোশারাফফ হোসেন, অবসরপ্রাপ্ত লে. জে. মাহবুবুর রহমান, ড. আব্দুল মইন খান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা শফিক রেহমান, আব্দুল কাইয়ূম, বিরোধীদলীয় চিফ হুইপ জয়নাল আবদীন ফারুক, খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল উপস্থিত ছিলেন।

বিএনপি চেয়ারপারসন তার ভাষণে গ্যাস-বিদ্যুৎ-পানি সংকট, আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, টিপাইমুখ বাঁধ নির্মাণ, ভারতের সঙ্গে অসম চুক্তি, সারাদেশে ছাত্রলীগ-যুবলীগের টেন্ডার ও চাঁদাবাজি, বিরোধী নেতাকর্মীদের ওপর হামলা-মামলা, গ্রেপ্তার ও নির্যাতনের প্রতিবাদে এ হরতাল দেওয়ার কথা উল্লেখ করেন।

খালেদা জিয়া বলেন, ‘আমরা গণতন্ত্র রক্ষায় সরকারকে সহযোগিতা করতে চাই। আমরা এখানো সরকারের পদত্যাগ ও মধ্যবর্তী নির্বাচন দাবি করছি না। সরকারের উচিত পরিস্থিতি বুঝে নিয়ে নিজেদের শুধরে নেওয়া। ’

জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, হরতাল জনগণের গণতান্ত্রিক অধিকার। আপনারা ধৈর্য ও সাহসিকতার সঙ্গে ২৭ জুনের হরতাল পালন করুন।

পুলিশ বাহিনীকে নিরপেক্ষ ভূমিকা পালনের আহবান জানিয়ে খালেদা জিয়া  বলেন, ‘পুলিশ বাহিনী কোনো রাজনৈতিক দলের নয়। পক্ষপাতদুষ্ট না হয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করুন। ’

সিসিসি নির্বাচনের কথা উল্লেখ করে বিএনপি চেয়ারপারসন বলেন, ‘চট্টগ্রামের জনগণ সরকারকে সতর্ক সংকেত দিয়েছে। আশা করি বিষয়টি অনুধাবন করে বিরোধীদলের নেতাকর্মী ও সাধারণ মানুষের উপর যে নিপীড়ন-নির্যাতন চালাচ্ছে তা বন্ধ করবে। ’

বর্তমান সরকারকে ‘লাঠিয়াল’ সরকার হিসেবে আখ্যায়িত করে খালেদা জিয়া বলেন, ‘শুধু দেশি গণমাধ্যম নয়, ওয়েবসাইট ও ভার্চুয়াল ইন্টারনেটের মতো শক্তিশালী আন্তর্জাতিক যোগাযোগ মাধ্যামকেও ডিজিটাল বাংলাদেশ গড়ার দাবিদার এই লাঠিয়াল সরকার কয়েক দফা বন্ধ করে দিয়েছে। ’

গত ১৯ মে পল্টন ময়দানে আয়োজিত বিএনপির ঢাকা বিভাগীয় মহাসমাবেশে খালেদা জিয়া ২৭ জুন সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করেন।

হরতাল সফল করতে ২৩ জুন থেকে সারাদেশে গণসংযোগ করে আসছে বিএনপি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৫ ঘণ্টা, জুন ২৫, ২০১০
এজেড/এনএস/কেএল/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।