ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সংবাদপত্র শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জুন ১৫, ২০২০
সংবাদপত্র শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে: আ স ম রব

ঢাকা: বাঙালির স্বাধীকার স্বাধীনতা ও জাতিরাষ্ট্র বিনির্মাণে সংবাদপত্রের অবদান অপরিসীম উল্লেখ করে সংবাদপত্র শিল্পকে সরকারি প্রণোদনা ও সবার সহযোগিতায় বাঁচিয়ে রাখার আহ্বান জানিয়েছেন স্বাধীনতার পতাকা উত্তোলক, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার।

সোমবার (১৫ জুন) এক বিবৃতে নেতৃদ্বয় বলেন, বাঙালির আন্দোলন-সংগ্রামের মানস গঠনেও সংবাদপত্রের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ সংবাদমাধ্যম কোনো কোনো ক্ষেত্রে বর্তমানে অদৃশ্য চাপের কারণে যথাযথ ভূমিকা রাখতে না পারলেও সংবাদপত্রের অপরিহার্যতা অস্বীকার করা যায় না।

ভবিষ্যৎ গণতান্ত্রিক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণে সংবাদপত্রের ভূমিকা অনিবার্য। উপরন্তু সংবাদপত্র আমাদের নিত্যদিনের চেতনার সঙ্গী।

তারা বলেন, বিশ্বায়ন ডিজিটাল মিডিয়ার যুগে সংবাদপত্র সংকটে পড়েছে। করোনা পরিস্থিতিতে পত্রিকাগুলোর বিজ্ঞাপন শূন্যের কোঠায় নেমে এসেছে, পত্রিকার গ্রাহক ব্যাপকভাবে কমে যাচ্ছে। সংবাদপত্রে কর্মরত সাংবাদিকরা কর্মহীন হয়ে পড়ছেন। কোনো কোনো পত্রিকার প্রিন্ট ভার্সন বন্ধ হয়ে যাচ্ছে। সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এ খাতে সরকারের কাছে প্রণোদনাও চেয়েছে।

তারা সংবাদপত্র শিল্প বাঁচানোর জন্য নিউজপ্রিন্ট আমদানিতে শুল্ক কমানো, আয়কর প্রত্যাহার, বিজ্ঞাপন আয়ের ওপর উৎসে কর কমানোসহ সরকারি ব্যাপক প্রণোদনা দেওয়ার দাবি জানান।

নেতৃদ্বয় বলেন, আমাদের অগ্রগতি স্থিতিশীলতা ও উন্নত সমাজ বিনির্মাণের প্রয়োজনেই গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ সংবাদপত্র শিল্পকে স্বাধীন ও সত্য সংবাদ পরিবেশনের স্বার্থে বাঁচিয়ে রাখতে হবে। এ লক্ষ্যে সরকার এবং সবাইকে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ১৫, ২০২০
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।