ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘মানবপাচারকারীরা মানবতাবিরোধী’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জুন ৭, ২০২০
‘মানবপাচারকারীরা মানবতাবিরোধী’

ঢাকা: ‘প্রবাসীরা দেশের অর্থনৈতিক মুক্তিযোদ্ধা। আর মানবপাচারকারীরা মানবতাবিরোধী। লিবিয়ায় বাংলাদেশি তরুণদের নির্মম হত্যাযজ্ঞ ইতিহাসে নৃশংস গণহত্যা হিসেবে বিবেচিত হবে।’

রোববার (৭ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে লিবিয়া প্রবাসী গণহত্যায় জড়িত মানবপাচারকারীদের শাস্তি ও নিহতদের পরিবারকে লিবিয়া সরকারে উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে এশিয়া মানবাধিকার সংস্থা আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. সুকমল বডুয়া বলেছেন।

তিনি বলেন, দেশে বেকার যুবকরা সংস্থানের অভাবে জীবন-জীবিকার জন্য বিদেশ গিয়ে হত্যার শিকার হচ্ছেন।

এ হত্যার বিরুদ্ধে সরকারের আরো কঠিন পদক্ষেপ নেওয়া দরকার।

তিনি সম্প্রতি মানবপাচারকারী চক্রের মূল হোতাদের গ্রেফতার ও যথাসময়ে পাচারকারীদের বিরুদ্ধে দ্রুত মামলার ব্যবস্থা নেওয়ায় সরকার ও প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, গতবছরই মানবপাচার আইনের গেজেট প্রকাশ হয়েছিল। কিন্তু এক বছর না যেতেই এমন হত্যা আইনের দুর্বলতা কিনা তদন্ত করে দেখা প্রয়োজন।

এশিয়ান মানবাধিকার সংস্থার ভাইস চেয়ারম্যান মো. হাসমত উল্লাহর সভাপতিত্বে ও সংস্থার মহাসচিব নজরুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন বিশিষ্ট কলামিস্ট ও বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়া, এশিয়ান মানবাধিকার সংস্থার ভাইস চেয়ারম্যান আবু মোজাফফর মো. আনাছ, হুমায়ুন কবির বেপারী, সালমান ওমর রুবেল, বাবু সুরঞ্জন ঘোষ, শেখ জামাল উদ্দিন, রাইসুল ইসলাম চন্দন, সদস্য নুর মোহাম্মদ সুমন, মো. সোহেল রানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জুন ০৭, ২০২০
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।