ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পুঁজিবাদ নারীকে পণ্যে পরিণত করেছে: সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২০
পুঁজিবাদ নারীকে পণ্যে পরিণত করেছে: সেলিম আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সিপিবির র‌্যালি। ছবি: বাংলানিউজ

ঢাকা: পুঁজিবাদ নারীকে পণ্যে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।

শনিবার (৭ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সিপিবির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।  

কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, নারী মুক্তির লড়াই একটি রাজনৈতিক মতাদর্শিক লড়াই।

সমাজে নারীর অবস্থান কি হবে তা আসলে নির্ভর করে নারীর প্রতি রাষ্ট্রের কি দৃষ্টিভঙ্গি তার ওপর। নারী-পুরুষের সমতার বাংলাদেশ গড়তে হলে সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে হবে।  

তিনি বলেন, পুঁজিবাদ নারীকে পণ্যে পরিণত করে, মৌলবাদ নারীকে অধীনস্ত লিঙ্গে পরিণত করে এ দুই সমভাবে নারীমুক্তি ও নারীর সমাধিকারবিরোধী শক্তি, কাজেই এ দু’য়ের বিরুদ্ধে লড়াই করতে হবে যা প্রকারন্তরে সমাজ পরিবর্তনের লড়াই।  

সিপিবির প্রেসিডিয়াম সদস্য কমরেড লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে ও লুনা নুরের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড এ এন রাশেদা, কৃষক আন্দোলনের নেত্রী কমরেড লীনা চক্রবর্তী, সিপিবির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. আহমেদ সাজেদুল হক রুবেল, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মাকসুদা আক্তার লাইলী, নারীনেত্রী শাহানারা বেগম, কুলসুম আক্তার।  

সভাপতির বক্তব্যে কমরেড লক্ষ্মী চক্রবর্তী বলেন, আন্তর্জাতিক নারী দিবস শ্রমিক নারীর রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার একটি অর্জন। ন্যায্য মজুরি-শ্রমঘণ্টা বণ্টনের আন্দোলন যারা বিশ্বের নারী মুক্তির লড়াইয়ের অফুরান প্রেরণার দিবসে পরিণত হয়েছে।

আলোচনা সভার আগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সিপিবি পক্ষ থেকে একটি বের করা হয়। যা রাজধানীর পল্টনের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
আরকেআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।