ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

১৫ আগস্টের মাস্টার মাইন্ড জিয়া, ২১ আগস্টের তারেক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
১৫ আগস্টের মাস্টার মাইন্ড জিয়া, ২১ আগস্টের তারেক বক্তব্য রাখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ১৫ আগস্টের মাস্টার মাইন্ড ছিলেন জিয়াউর রহমান আর ২১ আগস্টের মাস্টার মাইন্ড তার সন্তান তারেক রহমান বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যায় বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।  

বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।  

ওবায়দুল কাদের বলেন, একটি দলের মহাসচিব গণতন্ত্র নেই গণতন্ত্র নেই বলে চিৎকার করছেন। বেপরোয়া চালকের মতো এরা বেপরোয়া হয়ে উঠেছে। এদের স্বরূপ উন্মোচিত হওয়ায় এরা বেপরোয়া হয়ে উঠেছে। মিথ্যার বেসাতি করছে। ১৫ আগস্ট ও ২১ আগস্টের ঘটনার সঙ্গে এদের সংশ্লিষ্টতা এখন প্রমাণিত। প্রচলিত আদালতে প্রমাণ হয়েছে, জনতার আদালতে প্রমাণ হচ্ছে। এরা অপরাধের শৃঙ্খলে বন্দি হয়ে যা খুশি তাই বলছে।  

ওবায়দুল কাদের বলেন, আমি মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবের কাছে প্রশ্ন রেখেছিলাম, আজ পর্যন্ত তার কোনো জবাব পাইনি। বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করা হয়েছিল, দূতাবাসে চাকরি দেওয়া হয়েছিল, বিচার বন্ধের ব্যবস্থা করা হয়েছিল। এখানেই তো আপনাদের সংশ্লিষ্টতা প্রমাণ হয়। ৭৫-এর ১৫ আগস্টের মাস্টার মাইন্ড জিয়াউর রহমান। আর ২১ আগস্টের মাস্টার মাইন্ড জিয়াউর রহমানের সন্তান তারেক রহমান।  

‘১৫ আগস্টের প্রাইম টার্গেট বঙ্গবন্ধু আর ২১ আগস্টের প্রাইম টার্গেট শেখ হাসিনা। আজ তাদের স্বরূপ উন্মোচিত হচ্ছে। রাজনীতিতে নিজেদের সংকট নিজেরাই তৈরি করে নিজেরা সংকুচিত হচ্ছে। নিজের দলে গণতন্ত্র নেই বলে তারা আজ গণতন্ত্রের সংকট দেখছে। ’  

সভাপতির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী জামায়াত ও তাদের লালন-পালনকারী বিএনপি যাতে বিরোধীদলে না আসতে পারে সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। আমরা বিরোধীদল চাই। কিন্তু স্বাধীনতার পক্ষের বিরোধীদল চাই।  

কৃষিবিদদের উদ্দেশ্যে তিনি বলেন, যে কোনো পেশার চেয়ে কৃষিবিদরা বঙ্গবন্ধুর আদর্শ বেশি ধারণ করে। বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে দেশ গড়তে হবে।  

আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সাবেক মহাসচিব আব্দুল মান্নান, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান সেলিম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।