ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাঙালির ইতিহাসের অংশ মোজাফফর আহমদ: সেলিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
বাঙালির ইতিহাসের অংশ মোজাফফর আহমদ: সেলিম মোজাফফর আহমদের মরদেহে শ্রদ্ধা জানান সিপিবি সভাপতি। ছবি: জিএম মুজিবুর রহমান

ঢাকা: বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, অধ্যাপক মোজাফফর আহমদ বাঙালি জাতির ইতিহাসের একটি অংশ। এমন নেতাদের মাধ্যমে আমরা দেশের ইতিহাস রচনা করতে সক্ষম হয়েছিলাম। তিনি শৈশব থেকেই সমাজতন্ত্রের সৈনিক ছিলেন, গরিব ও মেহনতি মানুষের মুক্তির জন্য লড়াই করেছেন।

শনিবার (২৪ আগস্ট) জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ন্যাশনাল আওয়ামী পার্টির একাংশের সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের জানাজা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সিপিবি সভাপতি বলেন, বাঙালির স্বাধিকার, গণতন্ত্র ও ধর্ম নিরপেক্ষতার জন্য সংগ্রাম করেছেন মোজাফফর আহমদ।

সে সংগ্রামের ধারাবাহিকতায় পাকিস্তানি শাসকদের অত্যাচারকে উপেক্ষা করে কঠিন পরিস্থিতির মধ্যেও আমাদের সংগ্রাম এগিয়ে নিয়ে গেছেন। মুক্তিযুদ্ধে তার ছিল অনন্য অবদান।

তিনি বলেন, আমরা যারা ন্যাপ, কমিউনিস্ট, প্রগতিশীল বামপন্থি রাজনীতি করি, অনন্য নেতা হিসেবে মোজাফফর আহমদ আমাদের পথ দেখিয়েছেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মুক্তিযুদ্ধের সময়, ন্যাপ ও কমিউনিস্ট পার্টির ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনীকে সংগঠিত করার জন্য তিনি অসাধারণ ভূমিকা পালন করেন। সোভিয়েত ইউনিয়নসহ সমস্ত প্রগতিশীল দুনিয়াকে মুক্তিযুদ্ধের পক্ষে আনার জন্য তার অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি বলেন, পাকিস্তান আমলে কমিউনিস্ট পার্টি নিষিদ্ধ থাকায় অনেকে ন্যাশনাল আওয়ামী পার্টির ভেতরে কাজ করতো। মোজাফফর আহমদও একসময় কমরেড মান্নান নামে কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। পরে, আশির দশকে পার্টির দ্বৈত সদস্য ধারাটি বিলুপ্ত করি। সেকারণে আমাদের পার্টির সঙ্গে আনুষ্ঠানিক কোনো সর্ম্পক না থাকলেও অন্তরের সর্ম্পক কোনোদিন ছিন্ন হয়নি।  

সিপিবি নেতা বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ আমাদের মধ্যে না থাকলেও তার আদর্শ সমুন্নত রেখে বাস্তবায়ন করার যে লড়াই, সে লড়াইয়ের মধ্য দিয়ে তাকে জীবন্ত রাখবো সবসময়।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এসই/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।