[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৮
bangla news

গণতন্ত্র ভেস্তে গেছে: এমাজউদ্দীন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ১:৩৬:০৫ পিএম
বক্তব্য রাখছেন বিএনপিপন্থি বুদ্ধিজীবী এমাজউদ্দীন আহমদ। ছবি: ডিএইচ বাদল

বক্তব্য রাখছেন বিএনপিপন্থি বুদ্ধিজীবী এমাজউদ্দীন আহমদ। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বিএনপিপন্থি বুদ্ধিজীবী ঢাবির সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দীন আহমদ বলেছেন, গণতন্ত্র আজ ভুলুণ্ঠিত। যে গণতন্ত্র ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে জন্ম হয়েছিল। জনগণ তাদের সীমাহীন ত্যাগ তিতিক্ষার মধ্যে দিয়ে যে গণতন্ত্র এনেছিল, সেই গণতন্ত্র আজকে ভেস্তে গেছে। সেই গণতন্ত্রকে উদ্ধার করার জন্য আগামী নির্বাচন হলো খুবই গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।

বুধবার (১২ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বিএনপি আয়োজিত দু'ঘণ্টার প্রতীকী অনশন কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে তিনি এসব কথা বলেন।

এমাজউদ্দীন বলেন, নির্বাচনকে অর্থপূর্ণ করতে হলে, প্রথমেই এই সংসদকে ভেঙে দিতে হবে। দ্বিতীয় হলো, বিভিন্নভাবে বিএনপি নেতাদের বিরুদ্ধে ৭৮ হাজার মামলা করা হয়েছে। ২০ লাখ লোক এই মামলায় ইনভলব। এই ২০ লাখ লোককে মুক্তি দিতে হবে। 

তিনি আরো বলেন, এদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী খালেদা জিয়া। যিনি জেলখানায় থেকে আরও বেশি শক্তিশালী হয়েছেন, আরও বেশি জনপ্রিয় হয়েছেন, তার মুক্তি অত্যন্ত জরুরি। ত্যাগ তিতিক্ষার সঙ্গে সঙ্গে যারা গ্রেফতার হয়েছেন তাদেরও মুক্ত করতে হবে। তৃতীয় হলো, নির্বাচন পরিচালনা করার জন্য থেকে সব থেকে বেশি প্রয়োজন হবে আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণটা সেসব কর্মকর্তাদের হাতে দিতে হবে, যেন নির্ভয়ে তাদের দায়িত্ব পালন করতে পারে।

তিনি বলেন, এর মধ্যে আমরা অনেক কিছু হারিয়েছি। আমরা আইনের শাসন হারিয়েছি, আমরা আমাদের অধিকার হারিয়েছি, আমাদের নিরাপত্তাবোধ সমাজ থেকে নিশ্চিহ্ন হয়েছে। এসব আমরা ফেরত পেতে চাই। খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে, তারই নেতৃত্বে যা হারিয়েছে, সেই গণতন্ত্র পুনরুদ্ধার যেন হয়।

পরে তিনি গণঅনশনে উপস্থিত বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেনসহ নেতাদের পানি পান করিয়ে প্রতীকী এই অনশন ভঙ্গ করান।

গণঅনশনে বিএনপির কয়েক হাজার নেতাকর্মী অংশ নিয়ে খালেদা জিয়ার মুক্তি চাই, স্লোগান দেয়। 

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এমএইচ/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   বিএনপি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa