ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

‘২১ আগস্টের হামলায় খালেদাকে বিচারের আওতায় আনতে হবে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
‘২১ আগস্টের হামলায় খালেদাকে বিচারের আওতায় আনতে হবে’ আলোচনা সভায় বক্তব্য রাখছেন ড. হাছান মাহমুদ, ছবি: সংগৃহীত

ঢাকা: ২১ আগস্টের গ্রেনেড হামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকেও বিচারের আওতায় আনতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, ২০০৪ সালের ২১ আগস্ট বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ওই সময়ের বিরোধী দল আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা হয়। এ হামলার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন তারেক রহমান এবং মদদ দিয়েছিলেন খালেদা জিয়া।

তাই তাকেও বিচারের আওতায় আনতে হবে। এ ছাড়া বিচার প্রক্রিয় সুষ্ঠু হবে না।

সোমবার (২০ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘নৃশংস ২১ আগস্ট স্মরণে’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়, তখনকার সংসদীয় বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তারেক রহমানের নেতৃত্বে গ্রেনেড হামলা করা হয়। এ হামলার বর্বরতার চিত্র শুধু আওয়ামী লীগের ইতিহাসে নয়, বাংলাদেশের ইতিহাসেও যুগে যুগে টিকে থাকবে। ওই দিন বিএনপি-জামায়াত জোট সরকার শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিল। ওই হামলায় আইভী রহমানসহ ২৪ নেতাকর্মী নিহত হন। সেই চিত্র আজও চোখের সামনে ভেসে ওঠে।

ড. হাছান মাহমুদ বলেন, কোনো বাড়িতে চুরি হলেও পুলিশ সেই দায় এড়িয়ে যেতে পারে না। কিন্তু ওই হামলার সময় নিরব-ভূমিকায় ছিলো পুলিশ। কিন্তু এর জন্য কর্তব্যরত কোনো পুলিশ সদস্যকে কৈফিয়ত বা শাস্তির আওতায় আনা হয়নি। অর্থাৎ এ থেকে সহজেই অনুমেয় হামলায় সরকারের ভূমিকা ছিলো।

বঙ্গবন্ধুর সাংস্কৃতিক জোটের উপদেষ্টা পরিষদের সদস্য চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধুর সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি পীযুষ বন্দোপাধ্যায়, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, অভিনেত্রী অরুণা বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।