[x]
[x]
ঢাকা, শনিবার, ৩১ ভাদ্র ১৪২৫, ১৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

কফি আনানের মৃত্যুতে ফখরুলের শোক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-১৮ ৮:২৭:৫৫ এএম
কফি আনান ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ফাইল ফটো

কফি আনান ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ফাইল ফটো

ঢাকা: জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

শনিবার (১৮ আগস্ট) এক বার্তায় তিনি এ শোক জানান।শোক বার্তায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, কফি আনান বিশ্বশান্তি প্রতিষ্ঠায় একজন অগ্রণী ব্যক্তি হিসেবে কাজ করেছেন। তার মৃত্যুতে বিশ্ব একজন প্রাজ্ঞ কূটনীতিককে হারালো। 

এর আগে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে শনিবার সকালে হাসপাতালে মারা যান ৮০ বছর বয়সী কফি আনান। 

ঘানার এ কূটনীতিক বর্তমানে সুইজারল্যান্ডে অবস্থান করছিলেন। সেখানকার একটি হাসপাতালেই মারা যান তিনি। ১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত জাতিসংঘ মহাসচিব পদে দায়িত্ব পালন করেন কফি আনান। ওই সময়ে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অবদানের জন্য ২০০১ সালে জাতিসংঘের সঙ্গে যৌথভাবে তিনি নোবেল পুরস্কার পান। 

জাতিসংঘের সর্বোচ্চ কর্মকর্তা পদে দায়িত্ব পালনের পর কফি আনান জাতিসংঘ-আরব লিগের বিশেষ দূত হিসেবে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় দায়িত্ব পালন করেন। সেখানে সংকট নিরসনে যথেষ্ট চেষ্টা চালিয়েও ফল না আসায় হতাশ হন তিনি।

সবশেষ মিয়ানমার রাখাইনে দমন-পীড়ন চালিয়ে রোহিঙ্গা সংকট তৈরি করলে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে যৌথ কমিশন গঠনের মাধ্যমে এর সুষ্ঠু সমাধানের চেষ্টা চালান কফি আনান। তার নামে গঠিত ‘আনান কমিশনে’র সুপারিশমালা ব্যাপক প্রশংসা পায় বাংলাদেশসহ বিশ্ব সম্প্রদায়ের তরফ থেকে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এমএইচ/এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa