ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিএনপি

৯০’র মতো গণঅভ্যুত্থান হবে: আমান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
৯০’র মতো গণঅভ্যুত্থান হবে: আমান

ঢাকা: ‘ওয়ান ইলেভেনের পদধ্বনি শোনা যাচ্ছে’ বলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান বলেছেন, ‘ওয়ান ইলেভেনের পদধ্বনি শুনছেন? তাহলে পদত্যাগ করেন। নইলে (বিএনপি চেয়ারপারসন) খালেদা জিয়ার মুক্তি, কেয়ারটেকার সরকার ও সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন আদায়ে একটি আন্দোলন শুরু হবে। ১৯৯০ এর মতো গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরশাসনের পতন হবে এবং একটি কেয়ারটেকার সরকার হবে। সেই সরকারের অধীনে নির্বাচনের মধ্য দিয়ে দেশের মানুষের পছন্দের সরকার প্রতিষ্ঠিত হবে।

শনিবার (১৮ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে লেবার পার্টির ছাত্র মিশন আয়োজিত সংহতি সমাবেশ তিনি এ কথা বলেন।

ডাকসুর সাবেক ভিপি আমান বলেন, ১৯৫২ এর ভাষা আন্দোলন, ১৯৬২ এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬ এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭১ এর মুক্তিযুদ্ধ, স্বাধীনতার পতাকা উত্তোলন থেকে যারা সেদিন নেতৃত্ব দিয়েছিল, তার অগ্রভাগে ছিল ছাত্রসমাজ।

সর্বশেষ ১৯৯০ এর ছাত্র আন্দোলনে দেশ স্বৈরাচারমুক্ত হয়েছিল, গণতন্ত্র মুক্তি পেয়েছিল ছাত্রদের ভূমিকার কারণে। আজকে সেই ছাত্ররাই রাজপথে নেমেছে। ছাত্রদের ওপরেই আজ নির্যাতন চলছে।

সাংবাদিকদের লেখনীর স্বাধীনতা নেই উল্লেখ করে বিএনপির এ নেতা বলেন, ইলেক্ট্রনিক থেকে প্রিন্ট মিডিয়া, কেউ স্বাধীনভাবে কাজ করতে পারছে না। মিনিটে মিনিটে তাদের ওপর খবরদারি চালানো হচ্ছে। আমরা কোন দেশে বাস করছি? আজকে ‘আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্বৈরাশাসক’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আক্রোশের মধ্য দিয়ে দেশ পরিচালনা করছেন। আক্রোশের কারণে খালেদা জিয়াকে কারাগারে রাখা হয়েছে।

কোটা আন্দোলন ও নিরাপদ সড়কের আন্দোলন করায় যাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে ও যাদের গ্রেফতার করা হয়েছে তাদের অবিলম্বে মুক্তি দাবি করেন সাবেক এই ছাত্রনেতা।  

সংহতি সমাবেশে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি সালমান খান বাদশা। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সৈয়দ মোহাম্মদ মিলন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ভাইস চেয়ারম্যান আমিনুর রহমান রাজু, ছাত্রদলের সহ-সভাপতি নাজমুল আহসান, ছাত্র‌শি‌বি‌রের কেন্দ্রীয় অ‌ফিস সম্পাদক তোফাজ্জল হো‌সেন, ছাত্রদলের সহ-সাংগঠ‌নিক সম্পাদক অাফ‌রোজা খানম নাস‌রিন, মুস‌লিম ছাত্রলীগের সভাপ‌তি এইচ এম অাসাদ, ছাত্র জ‌মিয়ত সভাপ‌তি তোফা‌য়েল গাজ্জালী  প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এমএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।