ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

সাংবিধানিক নির্বাচন প্রক্রিয়া থেকে সরে আসার সুযোগ নেই

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
সাংবিধানিক নির্বাচন প্রক্রিয়া থেকে সরে আসার সুযোগ নেই আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন ওবায়দুল কাদের-ছবি-বাংলানিউজ

ঢাকা: আগামী নির্বাচনের আগে সাংবিধানিক নির্বাচন প্রক্রিয়া থেকে সরে আসার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১৮ আগস্ট) দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন।  

'গুজব সন্ত্রাস-অপপ্রচার রুখে দাঁড়াও বাংলাদেশ' শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ কমিটি।

সভাপতিত্ব করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।

নির্বাচন প্রক্রিয়া পরিবর্তন করলে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা- এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, নির্বাচন প্রক্রিয়াই যদি না থাকে তাহলে কোন প্রক্রিয়াই নির্বাচন হবে? বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সংবিধানের বিধান। এই বিধান থেকে আগামী নির্বাচনে সরে আসার সুযোগ নেই। এ ধরনের আবদার মামা বাড়ির আবদার।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, প্রধানমন্ত্রীকে আমি চিনি। প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে পালন করা হবে। তোমরা বেপরোয়া যাত্রী হবে না। বেপরোয়া পথচারী হবে না। এই অবস্থারও পরিবর্তন দরকার। এসময় তিনি শিক্ষামন্ত্রীকে প্রাইমারি লেভেল থেকে ট্রাফিক রুলস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করার জন্য কোর্স চালু করার অনুরোধ করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, একটি অরাজনৈতিক আন্দোলনকে সর্বাত্মক রাজনৈতিক আন্দোলনে রূপ দেওয়ার চেষ্টাকে সরকারি দল হিসেবে আওয়ামী লীগ যা করার করেছে। প্রধানমন্ত্রী ধৈর্য্য ধরতে বলেছেন। তিনি বলেছেন, উত্তেজিত হওয়া চলবে না। তিনি সৎসাহস নিয়ে হিংসাত্মক রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন মোকাবিলা করেছেন। আওয়ামী লীগ এখন প্রডাকটিভ পার্টি।

নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ওবায়দুল কাদের বলেন, এই আন্দোলনের যৌক্তিকতা আছে। তাদের দাবিগুলো যৌক্তিক। আমি সাত বছরে যাদের কারণে সফল হতে পারিনি, এই শিক্ষার্থীরা তাদের টনক নাড়িয়ে দিয়েছে। এসময় তিনি উল্টো পথে গাড়ি না চালানোর জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল বাবু, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এসকেবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।