ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

অক্টোবরে ছোট আকারে সরকার গঠন হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
অক্টোবরে ছোট আকারে সরকার গঠন হবে

ঢাকা: চলতি বছরের অক্টোবরের যেকোনো সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি ছোট সরকার গঠন হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, জাতীয় নির্বাচনের আগে ছোট আকারের সরকার গঠন করা হবে। এই সরকারের প্রধানমন্ত্রী হবেন শেখ হাসিনা।

 ওই সরকার শুধু রুটিন কাজ করে যাবে। কিন্তু নীতি-নির্ধারণী কোনো সিদ্ধান্ত নিতে পারবে না।
 
সোমবার (১৩ আগস্ট) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চলতি অর্থবছরের এডিপির বাস্তবায়ন কৌশল নির্ধারণ ও অনুমোদন সংক্রান্ত এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।  

বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। এ সময় নির্বাচনের আগে উন্নয়ন প্রকল্প অনুমাদনের জন্য সচিবদের তাগিদ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী।  
 
আ হ ম মুস্তফা কামাল  বলেন, যেকোনো জাতীয় নির্বাচনের বছরে তার আগের ও পরের বছরের তুলনায় এডিপির বাস্তবায়ন কম হয়। এ অর্থবছর যাতে সেরকম কিছু না হয় সেজন্য সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।  

‘এক্ষেত্রে বলা হয়েছে, দেশের টেকসই উন্নয়ন ধরে রাখতে হলে চলমান উন্নয়ন কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। নির্বাচন একটি স্বাভাবিক প্রক্রিয়া। এজন্য উন্নয়নকে বাধাগ্রস্ত করা যাবে না। ’
 
তিনি বলেন, আমাদের অর্থনীতির আকার যে হারে বড় হয়েছে সে তুলনায় দেশে বিদেশি বিনিয়োগ আসেনি। তবে এবার যে রকম সাড়া পাওয়া গেছে এতে মনে হচ্ছে সর্বোচ্চ ৮ বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি বিনিয়োগ হবে। প্রতি ডলার সমান ৮৩ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৪ হাজার ৪০০ কোটি টাকা। যেটি অন্য অর্থবছরে ২ বিলিয়ন ডলারের বেশি হতো না।
 
বৈঠক সূত্র জানা যায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দসহ ৭৭টি সংশোধিত অনুমোদনহীন প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এসব প্রকল্পের অনুকূলে বরাদ্দ হওয়া অর্থ ব্যয় তথা বাস্তবায়ন প্রকল্পগুলোর সংশোধন প্রস্তাব অনুমোদনের উপর অনেকাংশে নির্ভরশীল। তাই এসব প্রকল্প অনুমোদনের প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হবে।
  
বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এমআইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad