ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাংলাদেশকে ধ্বংস করেছিলেন জিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
বাংলাদেশকে ধ্বংস করেছিলেন জিয়া সেমিনারে বক্তব্য রাখছেন তোফায়েল আহমদ

ঢাকা: যদি কেউ এই দেশকে ধ্বংস করে থাকেন তাহলে সেটা করেছেন জিয়াউর রহমান। তিনি শুধু স্বাধীনতার মূল্যবোধকেই ধ্বংস করেননি, দেশের অর্থনীতিকেও ধ্বংস করেছেন, দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করেছিলেন। শেখ হাসিনা এসে সেটা উদ্ধার করেন। 

রোববার (১২ আগস্ট) বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিকেলে সিরডাপ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশের অর্থনীতি ও সমাজ কতদূর যেতো’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।

 

সেমিনারে তোফায়েল আহমেদ আরও বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে তিনি যে স্বপ্ন দেখেছিলেন বাংলাদেশ হবে সুইজারল্যান্ড, সেটা হতো। বঙ্গবন্ধুর দু’টি লক্ষ্য ছিল। তার একটি হলো বাংলাদেশের স্বাধীনতা এবং আরেকটি অথনৈতিক মুক্তি। তিনি বাংলাদেশের স্বাধীনতা দিয়ে গেছেন। তার জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার হাতে বাংলাদেশের পতাকা। তিনি দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন।

‘বাংলাদেশ এখন অনেক উচ্চতায়। আগামী বছর আমরা ৪৪ বিলিয়ন ডলার রফতানি করবো। ২১ সালে আমাদের রফতানি বেড়ে গিয়ে দাঁড়াবে ৬০ বিলিয়ন ডলারে। ’
  
সেমিনারে তোফায়েল আহমেদ বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সঙ্গে যতগুলো সম্মেলনে গিয়েছি, দেখেছি সবগুলোতে বঙ্গবন্ধু ছিলেন কেন্দ্রবিন্দু। বঙ্গবন্ধু কখন মাথানত করেনি। ভেবে-চিন্তে তিনি সিদ্ধান্ত নিতেন।  ৬ দফা দেওয়ার পর বঙ্গবন্ধুকে ৮ বার গ্রেফতার করা হয়েছে, রাষ্ট্রদ্রোহী মামলা দেওয়া হয়েছে, কিন্তু তিনি মাথানত করেননি।  

সেমিনার বাংলাদেশ ব্যংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন বলেন, দেশে এখন কোটি কোটি ডলার বিনিয়োগ আসছে। স্বাধীনতার পর বাংলাদেশকে নিয়ে যারা কটাক্ষ করেছিল তারা এখন প্রশংসা করতে বাধ্য হচ্ছে। ২০৪৭ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৩তম অর্থনৈতিক দেশ।  

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের সমালোচনা করে বলেন, ড. কামাল হোসেন নিয়ে সব সময় গুঞ্জন ছিল, এখনও আছে। ১৯৭৫ সালে তাকে নিয়ে গুঞ্জন ছিল তাকে একটি বিদেশি দূতাবাসে দেখা গেছে। যারা জঙ্গিবাদী জামায়াত তিনি তাদের পক্ষ নিয়েছেন। তিনি এখন যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা করেন। তার জামাতা ডেভিড বার্গম্যান যুদ্ধাপরাধী মীর কাসেমের বিচারের রায়ের সময় কোর্টে বসে বিদেশি সংবাদ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য দিচ্ছিলেন। বুকে হাত দিয়ে ভাবা উচিত বঙ্গবন্ধু তার জন্য কি করেছেন। শেখ হাসিনা তাকে ধানমন্ডি ও মিরপুরে মনোনয়ন দিয়েছিলেন, কিন্তু তিনি বিজয়ী হতে পারেননি।  

সেমিনারে সভাপতিত্ব করেন অর্থনীতি সমিতির সহ-সভাপতি এ জেড এম সালেহ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবুল বারকাত। সেমিনারে আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য একে আজাদ চৌধুরী, আ আ ম স আরেফিন সিদ্দিক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।