ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

‘ফেসবুকে ভিডিও পোস্টের সঙ্গেও ফখরুল-বিএনপি জড়িত’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
‘ফেসবুকে ভিডিও পোস্টের সঙ্গেও ফখরুল-বিএনপি জড়িত’  সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্র বিক্ষোভ নিয়ে ফেসবুকে যে অপ্রচারের ভিডিও পোস্ট করা হয়েছে এর সঙ্গে মির্জা ফখরুল এবং তার দল বিএনপির সংযোগ রয়েছে। তার বিভিন্ন কথা বার্তায় তাই প্রমাণিত হয়েছে।  

রোববার (০৫ আগস্ট) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার দলের নেতা আমির খসরু মাহমুদের ফোনালাপ সমর্থন দেওয়ায় একটি অরাজনৈতিক আন্দোলনে তাদের ষড়যন্ত্র ফাঁস হয়ে গেছে।

 

‘আমরা গতকাল (শনিবার) বলেছিলাম, আমির খসরু মাহমুদের বক্তব্যে প্রমাণ হয়ে গেছে বিএনপি একটা অরাজনৈতিক আন্দোলনকে রাজনৈতিক রঙ রূপ দিতে চলেছে। আর মির্জা ফখরুল আজ সে বক্তব্যকে সমর্থন করার মধ্য দিয়ে প্রমাণ করলেন, ছাত্র-ছাত্রীদের অরাজনৈতিক আন্দোলনকে ঘিরে অবশেষে বিএনপির ষড়যন্ত্র ফাঁস হয়ে গেছে। অবশেষে বিএনপির থলের বিড়াল মিউ করে বেরিয়ে পড়েছে। ’ 

ওবায়দুল কাদের অভিযোগ করেন, বিএনপি এবং তাদের দোসর সাম্প্রদায়িক অপশক্তি জামায়াতকে নিয়ে একেকবার একেক আন্দোলনের উপর ভর করছে। গত ৯ বছরের আন্দোলনের ব্যর্থতা ঢাকতে তাদের নেতা লন্ডন থেকে চক্রান্তমূলক টেলিফোন করেছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের কাছে, কোটা আন্দোলনের ওপর ভর করতে।  

‘কিন্তু সেখানে (কোটা আন্দোলন) সুবিধা করতে না পেরে অবশেষে বিএনপি ছাত্র-ছাত্রীদের অরাজনৈতিক ইনোসেন্ট আন্দোলন- নিরাপদ সড়কের যৌক্তিক দাবি সংবলিত আন্দোলনের উপর সওয়ার হতে গেছে। মির্জা ফখরুল সাহেব আজ বলেছেন, আওয়ামী লীগ অফিসে নাকি সাতজনকে আটকে রেখে পিটিয়ে আহত করা হয়েছে। ’ 

‘আমরা এটাও মনে করছি, যে মেয়েটি আওয়ামী লীগ অফিসে আমি রেইপড হচ্ছি আমাকে রক্ষা করুন, আমাকে বাঁচান, চোখে মুখে কালো কাপড়ে ঢাকা’। এক মহিলাকে রাতে উত্তরায় গ্রেফতার করা হয়েছ। আমাদের বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে, মির্জা ফখরুল এই মহিলার ভিডিও পোস্টিংয়ের সঙ্গে জড়িত,’ বলেন তিনি।  

ওবায়দুল কাদের বলেন, আমরা এখন এটাও বিশ্বাস করছি, আওয়ামী লীগ অফিসে গতকাল (শনিবার) যে হামলা হযেছিল, চক্রান্ত হয়েছিল- আমাদের ১৭ জন কর্মী এখনও হাসপাতালে। এরমধ্যে মারাত্মক অবস্থা অনেকের, বাপ্পী নামের একজনের একটি চোখ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে।  

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে শিক্ষার্থীরা ঘরে ফিরতে শুরু করেছে। গতকাল যা ছিলো, আজকে দুই একটি জায়গা ছাড়া শিক্ষার্থী কোথাও রাস্তায় অবস্থান নেয়নি। তারা প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে পড়াশোনার জন্য ঘরে ও ক্যাম্পাসে ফিরে গেছে। এ জন্য তাদের ধন্যবাদ জানাই।

‘সোমবার (০৬ আগস্ট) সড়ক পরিবহন আইন মন্ত্রিসভায় অনুমোদন হবে; যা পাস হবে সংসদের পরবর্তী অধিবেশনে। এরপর ৯ দফা দাবির যেগুলো আইনি কারণে বাস্তবায়ন হয়নি তাও হয়ে যাবে। প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছেন তা অক্ষরে অক্ষরে পালন করবেন। ’ 

ওবায়দুল কাদের বলেন, আজ (রোববার) আওয়ামী লীগ অফিসে হামলা করার জন্য বিএনপি-জামায়াত তাদের ছাত্র সংগঠনকে দিয়ে আক্রমণ সাজিয়েছিল। মির্জা ফখরুল ইসলাম আওয়ামী লীগ অফিসে হামলার নির্দেশ দিয়ে আওয়ামী লীগের ওপর দোষ চাপাচ্ছেন। আওয়ামী লীগ অফিস শেখ হাসিনার অফিস। এখানে হামলা করার দুঃসাহস দেখানো হয়েছে। প্রধানমন্ত্রী আমাদের বারবার বলেছেন শিক্ষার্থীদের ওপর বল-প্রয়োগ করা যাবে না।  

‘কিছুক্ষণ আগেও প্রধানমন্ত্রীর কাছে আমরা উপদেশ চেয়েছিলাম। তিনি আমাদের অল্প কথায় বলেছেন, এ পরিস্থিতিতে ধৈর্য ধরতে হবে এবং সতর্ক থাকতে হবে। এই দুটি শব্দই তিনি বলেছিলেন। ’

ওবায়দুল কাদের বলেন, ‘আওয়ামী লীগ অফিসে হামলা করলে কি চুমো খাবে’- এ বক্তব্যে কেউ কষ্ট পেলে আমি দুঃখপ্রকাশ করছি। এ বক্তব্য মুখ ফসকে বের হয়ে গেছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা অবশ্যই হামলা নিয়ে আইনি প্রক্রিয়ার কথা চিন্তা-ভাবনা করছি। এটা আমাদের দলীয় ফোরামে আলোচনা হবে। আরো একটু পরিস্থিতি দেখি, আমরা আইনি পদক্ষেপ নিবো।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮/আপডেট: ২০১৮ ঘণ্টা
এসকে/এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad