ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিএনপি

স্বর্ণ কেলেঙ্কারিতে গভর্নরের পদত্যাগ করা উচিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮
স্বর্ণ কেলেঙ্কারিতে গভর্নরের পদত্যাগ করা উচিত বক্তব্য রাখছেন ব্যারিস্টার মওদুদ আহমদ (ফাইল ফটো)।

ঢাকা: ভল্টের স্বর্ণ কেলেঙ্কারিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ‘যেমনিভাবে রিজার্ভ চুরির দায়ে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেছিলেন, তেমনি বর্তমান গভর্নরেরও পদত্যাগ করা উচিত। তাহলে তার সম্মান বাঁচবে।’

শনিবার (২১ জুলাই) দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের ‘সংঘাতের রাজনীতি, গণতন্ত্র ও সুশাসনের জন্য হুমকি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, বাংলাদেশ ব্যাংক হয়ে গেছে সোনা আর টাকা চুরির প্রতিষ্ঠান।

ভল্টের সোনার দুর্নীতি এটা সরকারের। এর আগেও রিজার্ভ চুরি হয়েছিল। এখনও সেই ঘটনার বিচার হয়নি। তবে গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেছিলেন। আজকের সোনা চুরির সম্পূর্ণ দায়-দায়িত্ব সরকারের। এর জন্য বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের উচিত হবে পদত্যাগ করা। তিনি চেয়ারে বসে থাকলে সঠিক তদন্ত হবে না।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে সরকারি টাকায় আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেওয়া হচ্ছে। খালেদা জিয়া জেলে থাকাকালীন সময়েই সেভাবে আমাদেরকেও এখানে সমাবেশ করতে দিতে হবে। সমাবেশের অনুমতি দিলে প্রমাণ করে দিবো আমরা। আপনাদের চেয়ে বেশি লোক হবে আমাদের।

সমাবেশে প্রধানমন্ত্রী নিশ্চয় নৌকা মার্কায় ভোট চাইবেন উল্লেখ্য করে তিনি বলেন, তাহলে আমরা কেনো সরকারি টাকায় ভোট চাইতে পারবো না। আসলে সরকার সকলের অংশগ্রহণের নির্বাচন চায় না।

সাবেক এই মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সমাবেশে অনেক লোক হবে। এর মধ্য দিয়ে প্রমাণ হবে তিনি এবং তার দল অনেক জনপ্রিয়। আমরা আশা করব, এই জনপ্রিয়তা প্রমাণের জন্য আজকের গণসংবর্ধনা থেকে তিনি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ঘোষণা দেবেন।

কোটা আন্দোলন শিক্ষার্থীদের সঠিক আন্দোলন, এখানে কোনো রাজনৈতিক দলের অংশগ্রহণ নেই দাবি করে মওদুদ বলেন, শিক্ষার্থীদের দাবি মেধার ভিত্তিতে চাকরিতে নিয়োগ দেওয়া। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীও সংসদে বলেছেন কোটা সংস্কার হবে। কিন্তু এখন কোটা সংস্কারের বিরুদ্ধে উচ্চ আদালতের রায় রয়েছে বলে উদাহরণ দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, সরকার ইচ্ছে করলে কোটা সংস্কার করতে পারবে না সুপ্রিম কোর্টে এমন রায় নেই। অথচ প্রধানমন্ত্রীকে ভুল বুঝানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৮/আপডেট ১৫৫০ ঘণ্টা
এমআই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।