ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপিকে সমর্থন করবো না, এমন কথা আলোচনা হয়নি: মান্না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
বিএনপিকে সমর্থন করবো না, এমন কথা আলোচনা হয়নি: মান্না গুলশানে মান্নার বাসায় সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপিকে কোনো সমর্থন করা হবে না, এ ধরনের কোনো আলোচনা যুক্তফ্রন্টের বৈঠকে হয়নি বলে জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, সভায় এ ধরনের কোনো আলোচনা হয়নি। অথচ এই সংবাদটা প্রচার হলে আমাদের সামগ্রিক রাজনীতি ও আন্দোলনকে ড্যামেজ করে দিতে পারে।

শুক্রবার (২০ জুলাই) সকালে গুলশানে নিজ বাসায় সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব মাহি বি. চৌধুরী।

মান্না বলেন, রাতে যুক্তফ্রন্টের বৈঠক শেষে একটি নিউজ দেখলাম, বিএনপিকে কোনো সমর্থন করা হবে না। এ ধরনের কোনো আলোচনা সভায় হয়নি। অথচ এই সংবাদটা আমাদের সামগ্রিক রাজনীতি ও আন্দোলনকে ড্যামেজ করে দিতে পারে। এ ব্যাপারে ব্যাখ্যা দেওয়া উচিৎ মনে করে এই সংবাদ সম্মেলন করছি।  

তিনি বলেন, দেশজুড়ে এখন শ্বাসরুদ্ধকর অবস্থা চলছে। একটা সুষ্ঠু নির্বাচন যাতে হয়, যেটা সবার কাছে যেন গ্রহণযোগ্য হয়, সবাই অংশ নিতে পারে, এই সংগ্রাম আমরা বহুদিন থেকে করছি। যেহেতু এই দায়িত্বটা সরকারের এবং সরকারের সঙ্গে নির্বাচন কমিশন আছে বলেই কমিশনও বহুলাংশেই সরকারের ওপর নির্ভরশীল। বর্তমান নির্বাচন কমিশন সরকারের ওপর কতখানি নির্ভরশীল সেটা আপনারা দেখছেন।  সেজন্যই এই দাবিটা সরকারের কাছেই দেওয়া উচিৎ।

মান্না বলেন, সর্বশেষ চাকরি প্রার্থী যুবকদের আন্দোলনের ওপরে যে নৃসংশতা হলো সেটা দেখার পরে সবাই মনে করে যে, এটার বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ হওয়া দরকার। আমরা সম্মিলিত প্রতিরোধের পক্ষে আছি। আমরা মনে করি, এই দুটো বড় দল দিয়ে বা বড় জোট দিয়ে আমরা যে গণতন্ত্রের লড়াইটা করছি এটা তার যৌক্তিক অভিধায় পৌঁছাবে না। অর্থাৎ এখন গণতন্ত্রের যে সংকট একটা সরকার বদলালেই যে সেই সংকট কেটে যাবে তা নয়। এই সংকটটা আসলে গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে আছে। এ সংকটটা আমাদের পদ্ধতির মধ্যে আছে, সেটার পরিবর্তন করতে হবে। যারাই ক্ষমতায় যাবেন, তারা যদি একক নিরঙ্কুশ হয়ে যেতে যেতে পারেন এবং যাচ্ছেতাই করতে পারেন, তাহলে গণতন্ত্র কখনই হবে না। এজন্য আমরা প্রথম থেকেই বলছি, দুটোর বিকল্প একটা শক্তি তৈরি করতে হবে। যে কেউ ইচ্ছা করলেই আর স্বৈরাচারী হয়ে উঠতে পারেন না।
 
জোটের নেতৃত্বে কে আসবে এর জবাবে মান্না বলেন,  এই ধারণাটা ভুল। উদাহরণ দিই, সম্প্রতি ১৫ দলের ঐক্য হয়েছিল। তার নেতৃত্বে কেউ ছিল না। কোনো চেয়ারম্যান আহ্বায়ক কিছুই ছিল না। পরশুদিন ৮ দলের একটা জোট হলো। তার মধ্যে কোনো কনভেনার প্রেসিডেন্ট নেই, ওটা বাই রোটেশন হয়। নেতৃত্বটা আসে বাস্তব আন্দোলনের মধ্যে থেকে। অথবা আন্দোলনের শক্তি যার যে রকম আসে সেরকম করে। এখানে আগে থেকেই কাউকে নেতা নির্বাচন করে নামতে হবে সেরকম নয়।

জামায়াতকে নিয়ে জোট করবেন কি না জানতে চাইলে মান্না বলেন, জামায়াত তো নির্বাচনী প্রক্রিয়ায় আসতে পারবে না। তাদের নিবন্ধনই নেই। জামায়াত-বিএনপি থেকে ১০ সিটে মনোনয়ন পেলো কিন্তু তারা তো আর দাঁড়িপাল্লা নিয়ে করবে না। সরকারি দলের মধ্যেও তো যথেষ্ট অনুপ্রবেশ আছে। আবার এটাকে যারা বড় ইস্যু করছেন তাদের বলছি, রাজনৈতিক বা সাংগঠনিকভাবে জামায়াত নেই।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
এমএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad