ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিসিসি নির্বাচন: মাটির ব্যাংকে প্রার্থীর অর্থ সংগ্রহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
বিসিসি নির্বাচন: মাটির ব্যাংকে প্রার্থীর অর্থ সংগ্রহ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাসদের মেয়র প্রার্থী ডা. মনীষা চক্রবর্তী। ছবি: বাংলানিউজ

বরিশাল: আসন্ন বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে মেয়র প্রার্থী ঘোষণা করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। দলটির বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীকে মনোনয়ন দেওয়া হয়েছে। 

শনিবার (২৩ জুন) দুপুরে শহরের ফকিরবাড়ি রোডে বাসদের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।  

বাসদের মেয়র প্রার্থী ডা. মনীষা চক্রবর্তী বলেন, আমরা চলমান লুটপাট, দুর্নীতি, কালোটাকা ও পেশি শক্তির দুর্বৃত্তায়নের রাজনীতির বৃত্ত ভেঙে জনগণের বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার সংগ্রাম করছি।

এরই ধারাবাহিকতায় এ নির্বাচনে অংশগ্রহণ করছি। এই নির্বাচনের অংশগ্রহণের মধ্যে দিয়ে আমরা প্রচলিত কালোটাকা, পেশিশক্তির নির্বাচনী ধারণার বিপরীতে গণমানুষের অংশগ্রহণের নির্বাচনী সংস্কৃতি নির্মাণ করতে চাই।  

‘এরই ধারাবাহিকতায় গত ডিসেম্বর মাসে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণার সময়ই আমরা বলেছিলাম লুটপাটের বিপরীতে নগরের উন্নয়নের জন্য নগরবাসীর পক্ষে যদি নির্বাচন করতে হয় তাহলে নির্বাচনের খরচও অবশ্যই নগরবাসীকেই বহন করতে হবে। ’

ডা. মনীষা বলেন, নির্বাচনের আগে অনেক প্রার্থী কোটি কোটি টাকা খরচ করেন। আবার নির্বাচিত হবার পর শতগুণ টাকা লুটপাটও করেন। তাদের কাছে নির্বাচন হলো ব্যবসা আর সিটি করপোরেশন হলো ব্যবসায়িক প্রতিষ্ঠান। কিন্তু সকলের মনে রাখতে হবে সিটি করপোরেশন ব্যবসায়িক স্থল নয়। আমরা নির্বাচিত হলে করপোরেশনের যেটা মূল কাজ সেটাই করবো।  

‘নির্বাচনী ব্যয় বহনের জন্য আমরা মাটির ব্যাংক, প্রকাশনা বিক্রির মাধ্যমে অর্থ সংগ্রহ শুরু করি। আমরা বিভিন্ন রিকশা গ্যারেজ, হোটেল, বাসা বাড়িতে গিয়ে নির্বাচনী অর্থ সংগ্রহের জন্য শতাধিক মাটির তৈরি ব্যাংক সরবরাহ করেছি। বিষয়টি বরিশালবাসীর কাছে নতুন মনে হলেও এর মধ্য দিয়েই আমরা লক্ষাধিক টাকা উত্তোলন করেছি। ’

তিনি বলেন, আমরা বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আর্থিকসহ সকল ক্ষেত্রে সম্পূর্ণ জনগণের ওপর নির্ভর করে কালো টাকার বিপরীতে মানুষের নির্বাচনী সংস্কৃতি নির্মাণ করার চেষ্টা করছি।

সংবাদ সম্মেলনে দলের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এমএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।