ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

সমঝোতা হলে প্রেস রিলিজেই ছাত্রলীগের নেতৃত্ব ঘোষণা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, মে ২, ২০১৮
সমঝোতা হলে প্রেস রিলিজেই ছাত্রলীগের নেতৃত্ব ঘোষণা বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

গণভবন থেকে: আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের আসন্ন সম্মেলনে নতুন নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে যদি সমঝোতা হয়, তবে প্রেস রিলিজের মাধ্যমে তা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২ মে) বিকেলে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একটি প্রশ্নের উত্তরে এ কথা জানান। সাম্প্রতিক সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফর নিয়ে এ সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী।

আসন্ন সম্মেলনে ছাত্রলীগের কমিটি কি ভোটের মাধ্যমে হবে, নাকি কমিটি গঠন করে প্রেস রিলিজের মাধ্যমে দেওয়া হবে? এমন এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, যেভাবে হওয়ার সেভাবেই হবে। নিয়ম অনুযায়ীই প্রার্থীদের আবেদন নেওয়া হয়েছে। তালিকায় আসা আগ্রহীদের ডেকে প্রথমে সমঝোতার চেষ্টা করা হয়, সেটা হয়ে গেলে সেভাবে (প্রেস রিলিজে ঘোষণা) হবে। এতে সফল না হলে স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোট হবে।

এবার নির্বাচন নয়, ‘সিলেকশন’র মাধ্যমে ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচন হতে পারে বলে শোনা যাচ্ছে। সিন্ডিকেটের নির্বাচনের মাধ্যমে যেন ছাত্রলীগের নেতৃত্ব ‘অন্য’ কারও হাতে না যায়, সেজন্য এবার ‘সিলেকশন’ হতে পারে বলেও খবর দিচ্ছে বিভিন্ন সূত্র। প্রধানমন্ত্রীর কথায় সে বিষয়টিই আরও জোরালো হলো।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন হওয়ারও একটা ঝামেলা আছে। তারা ইয়াং ছেলে-পেলে, ভোটের মধ্যে অনেক কিছুই হতে পারে। তারা প্রভাবিত হতে পারে। আমরা দেখবো ভোটের মাধ্যমে যোগ্য নেতৃত্ব এসেছে কি-না, না এলে ব্যবস্থা নেওয়া হবে।  

ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনে নির্ধারিত বয়সসীমা ও তাদের ছাত্রত্বের শর্ত দেখা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনারা জানেন, ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনে একটা উপযুক্ত বয়সসীমা রয়েছে, তাদের ছাত্র হতে হবে। এদের মধ্য থেকেই নতুন নেতৃত্ব বেছে নেওয়া হবে।

প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ায় গ্লোবাল সামিট অন উইমেনে জাঁকালো অনুষ্ঠানে পাওয়া ‘গ্লোবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড’ দেশের নারী সমাজের প্রতি উৎসর্গ করে বলেন, এই পুরস্কার আমি আমার দেশের নারী সমাজের প্রতি উৎসর্গ করেছি। আমাদের নারীরা এগিয়ে যাচ্ছে, সেটা বিশ্ব দরবারে স্বীকৃতি পেয়েছে।

সরকারপ্রধান বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে বিশ্ব সম্প্রদায়। লন্ডনে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রশংসা হয়েছে, সম্মেলনের ঘোষণায় রোহিঙ্গা বিষয়ক অনুচ্ছেদ যুক্ত হয়েছে। যেটা আমাদের সরকারের কূটনৈতিক সাফল্য বলে মনে করি।

সফরে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসাও বিশ্ব সম্প্রদায়ের কাছ থেকে পেয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মে ০২, ২০১৮
এসকে/এমইউএম/এইচএ/

আরও পড়ুন
** সাজাপ্রাপ্ত আসামি তারেককে অবশ্যই ফিরিয়ে আনবো
** এখন আর কোটার দরকার নেই
** লিডারশিপ অ্যাওয়ার্ড নারীদের উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী
** কমনওয়েলথ সম্মেলনে বাংলাদেশের প্রশংসা কূটনৈতিক সাফল্য

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।