ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

ভারতে কারো বিরুদ্ধে নালিশ করিনি: ওবায়দুল কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, মে ১, ২০১৮
ভারতে কারো বিরুদ্ধে নালিশ করিনি: ওবায়দুল কাদের আলোচনা সভায় বক্তব্য রাখছেন ওবায়দুল কাদের। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতে বা ভারত সফরে রাজনৈতিক বিষয়ে কারো বিরুদ্ধে অভিযোগ করা হয়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, মার্কিন দূতাবাসে গত রাতে একটি দাওয়াতে আমি গিয়েছিলাম। আমার সঙ্গে দলের কয়েকজন নেতা ছিলেন, এটা ছিলো সৌজন্য ডিনার।

এর আগে ভারতের ক্ষতাসীন দল বিজেপির আমন্ত্রণে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল নিয়ে ভারত সফরে গিয়েছিলাম। এটা ছিলো পার্টি টু পার্টি সম্পর্ক উন্নয়নের বিষয়। কোথাও আমরা কারো বিরুদ্ধে কোনো নালিশ বা রাজনৈতিক কোনো অভিযোগ করিনি। এর সঙ্গে আগামী নির্বাচনের কোনো সম্পর্ক নেই।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে মে দিবস উপলক্ষে আদমজী জুট মিল চালু সংগ্রাম পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ওবায়দুল কাদের।  

আদমজী জুট মিল ছোট আকারে চালু করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে আলোচনা সভায় জানান ওবায়দুল কাদের। এ ব্যাপারে শ্রমিকদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর বিশ্বাস রাখার আহ্বান জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, বড় আকারের মিল না হলেও ছোট পরিসরে একটি মিল চালু করার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যে কথা দেন সে কথা রাখেন। আদমজী মিল চালু করার পরিকল্পনা সরকারের আছে। শেখ হাসিনার ওপর আস্থা রাখুন। এ ব্যাপারে আমি আপনাদের আশ্বস্ত করতে পারি।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ এবং ভারত সফর প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ভারতের বিজেপি আমাদের আমন্ত্রণ জানিয়েছিলো তাই আমরা গিয়েছিলাম। এটা গত বছর ডিসেম্বরে যাওয়ার কথা ছিলো, সময় সুযোগ মিলাতে না পারায় যাওয়া হয়নি। এর পর মার্চে চেষ্টা করেছি যাওয়া হয়নি। উভয় পক্ষের নানা কারণে যাওয়া হয়নি। পরে এপ্রিলে গেলাম। এ নিয়ে অনেক কথা বলা হয়। কিন্তু এর সঙ্গে আগামী নির্বাচনের কোনো সম্পর্ক নেই। আমরা ভারতে গিয়ে বাংলাদেশের আগামী নির্বাচনে আমাদের সমর্থনের অনুরোধ করিনি। একবারও এ বিষয়ে কোনো কিছু উচ্চারণ করিনি। আমরা আমাদের জাতীয় স্বার্থ নিয়ে কথা বলেছি। আমরা তিস্তা ইস্যু, রোহিঙ্গা সমস্যা, সন্ত্রাস দমনে দুই দেশের পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা বলেছি। কোনো রাজনৈতিক দলের বিরুদ্ধে বা কারো বিরুদ্ধে কোনো নালিশ করিনি।

তিনি আরো বলেন, ঠিক একইভাবে মার্কিন রাষ্ট্রদূতের ডিনারের আমন্ত্রণ গত জানুয়ারি মাস থেকে সময়ের কারণে যাওয়া হচ্ছিলো না। আমার ও বার্নিকাট উভয়ের ব্যস্ততার কারণে। এই ডিনারে খুব আন্তরিকভাবে আমাদের কথা হয়েছে। এখানে কারো বিরুদ্ধে কোনো নালিশ করিনি। আমি সংবাদ সম্মেলনে, আলোচনা সভায়, সমাবেশে যেসব কথা বলি সেসব কথা ভারতে বা মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য ডিনারে হয়নি। আমাদের দেশের সমস্যা আমাদের দেশের জনগণ সমাধান করবে। কেউ আমাদের ক্ষমতায় বসিয়েও দেবে না। আবার জনগণ চাইলে কেউ আমাদের ক্ষমতা থেকে হটিয়েও দিতে পারবে না।  

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। সভাপতিত্ব করেন শ্রমিক নেতা শাহাবুদ্দিন মিয়া।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, মে ০১, ২০১৮ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।