ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘প্রধানমন্ত্রীর ইচ্ছায় তারেক দেশে ফিরবেন না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
‘প্রধানমন্ত্রীর ইচ্ছায় তারেক দেশে ফিরবেন না’ জাতীয়তাবাদী মহিলাদলের দোয়া ও মিলাদ মাহফিল

ঢাকা: কারও কথায় নয়, তারেক রহমান স্বেচ্ছায় বীরের বেশে দেশে ফিরবেন জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রধানমন্ত্রীর ইচ্ছায় তারেক রহমান দেশে ফিরবেন না, প্রধানমন্ত্রী চাইলেও তাকে ফেরাতে পারবেন না।

শুক্রবার (২৭ এপ্রিল) বেলা ১২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে খালেদা জিয়ার মুক্তি ও সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। জাতীয়তাবাদী মহিলা দল দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে।

ড. মোশাররফ বলেন, তারেক রহমান যেদিন  বলবেন বাংলাদেশ আমার জন্য নিরাপদ সেদিনই কেবল তিনি ফিরবেন, তার আগে নয়। তারেক রহমান ব্রিটিশ আইন মোতাবেক সে দেশে অবস্থান করছেন। অন্যদিকে বাংলাদেশ সরকার তার লন্ডনে অবস্থান নিয়ে ভুল বোঝানোর চেষ্টা করেছে।  

তারেক রহমান ব্রিটিশ সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন উল্লেখ করে খন্দকার মোশাররফ বলেন, সেখানে তিনি পলিটিক্যাল অ্যাসাইলামে আছেন। কেউ রাজনৈতিক আশ্রয়ে থাকলে তার পাসপোর্ট ওই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা রাখতে হয়। তাকে একটি ট্রাভেল ডকুমেন্ট দেওয়া হয়। এটা ব্রিটিশ নিয়ম। রাজনৈতিক আশ্রয় পেলে ওই ব্যক্তি যতদিন না বলবেন আমার নিজের দেশে যাওয়ার পরিবেশ হয়েছে ততদিন পর্যন্ত আশ্রয়দাতা দেশ তাকে জোর করে ফেরত পাঠাবে না।

‘যেকোনো মূল্যে তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা হবে’- প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় খন্দকার মোশাররফ বলেন, প্রধানমন্ত্রী যদি ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে ৭ দিন ধরেও অবস্থান করেন, তবুও তারেক রহমানকে ফেরত আনতে পারবেন না।

খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে দাবি করে বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, দেশনেত্রীর শারীরিক অবস্থা দিন দিন অবনতি হচ্ছে। আমাদের দাবি সুচিকিৎসার স্বার্থে তাকে নিঃশর্ত মুক্তি দেওয়া হোক। যেন তিনি মুক্ত হয়ে পছন্দ মতো চিকিৎসা করাতে পারেন। অন্যথায় তার কারাবাস দীর্ঘায়িত হলে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হোক।

তিনি আরও বলেন, আমাদের নেত্রীকে বাইরে রেখে এই সরকার আগামী একাদশ সংসদ নির্বাচন করতে চায়। এটা হতে দেওয়া হবে না। খালেদার মুক্তি ও একাদশ নির্বাচন একসূত্রে গাথা। তাই খালেদা জিয়ার মুক্তি ব্যতীত নির্বাচন অসম্ভব।

দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, মহিলা দলের সাবেক সভাপতি ও বিএনপির মহিলা বিষয়ক সম্পাদিকা নূরে আরা সাফা, ওলামা দলের সভাপতি হাফেজ মাওলানা মো. মালেকসহ মহিলা দলের নেত্রীরা।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৮
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।