ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

তারেকের পাসপোর্ট থাকলে দেখানো হোক: আ’লীগ  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
তারেকের পাসপোর্ট থাকলে দেখানো হোক: আ’লীগ  

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বাংলাদেশি পাসপোর্ট থাকলে তা দেখাতে বললেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

তিনি বলেছেন, ব্রিটিশ হোম অফিসের মাধ্যমে ডাকযোগে তারেক রহমান বাংলাদেশের পাসপোর্ট স্যারেন্ডার করেছেন। তার কাছে বাংলাদেশি পাসপোর্ট থাকলে দেখাতে বলেন।

আগে এটি প্রদর্শন করুন।

সোমবার (২৩ এপ্রিল) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আবু সাঈদ আল মাহমুদ স্বপন একথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বপন বলেন, তারেক রহমান ওয়ান ইলেভেনের সময় মুচলেকা দিয়ে বিদেশে যাওয়ার পরে একবার লন্ডনের বাংলাদেশ হাইকমিশন থেকে পাসপোর্ট রিনিউ (নবায়ন) করেছেন। এরপরে তিনি ব্রিটিশ হোম অফিসের মাধ্যমে বাংলাদেশ দূতাবাসে তার পাসপোর্ট সারেন্ডার করেন।  

‘এখন রিনিউ করার জন্যও হাইকমিশনে যদি কোনো আবেদন থেকে থাকে এবং তিনি যদি সেটাও দেখাতে পারেন তাহলে আমরা তাদের বক্তব্যকে স্বাগত জানাবো। তিনি (তারেক রহমান) ব্রিটেনে এখন কী স্ট্যাটাসে আছেন এটা আপনারা সবাই জানেন। ’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বক্তব্যকে সমর্থন জানিয়ে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী কোনো মিথ্যাচার করেননি। তিনি সত্য তথ্য উপস্থাপন করেছেন।  

‘এ বিষয়ে যদি কোনো আইনি নোটিশ দেওয়া হয়, তাহলে অবশ্যই যথাযথ জবাব দেবেন তিনি। সত্য তথ্য প্রকাশ করার জন্য যদি ক্ষমা চাইতে হয় তাহলে সেটা দুর্ভাগ্যজনক। ’

আওয়ামী লীগ নেতা আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন- জিয়া পরিবারকে ধ্বংসের চক্রান্ত করা হচ্ছে। এটা একটা হাস্যকর অভিযোগ। প্রকৃতপক্ষে জিয়া পরিবার ধ্বংসের নায়ক স্বয়ং তারেক রহমান। জিয়া পরিবার ধ্বংসের কোনো অভিপ্রায় সরকার বা আওয়ামী লীগের নেই।  

‘দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মদদদাতা তারেক রহমান থাকলে সেই দল ধ্বংসের জন্য অন্য কোনো শক্তির প্রয়োজন নেই। ’
 
তিনি বলেন, একজন সাজাপ্রাপ্ত আসামিকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বানিয়ে বিএনপি দেশের রাজনৈতিক সংস্কৃতিকে কলঙ্কিত করেছে। পৃথিবীর বিভিন্ন দেশে পালিয়ে থাকা চিহ্নিত ও সাজাপ্রাপ্তদের দেশে ফিরিয়ে এনে সরকার আইনের হাতে সোপর্দ করছে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। আইনের শাসন সমুন্নত রাখার স্বার্থেই তারেক রহমানকেও দেশে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে।
 
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮ 
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।