ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি সাদা দলের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি সাদা দলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়: কোটা পদ্ধতি সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থীদের ওপর সব ধরনের নিপীড়ন-নির্যাতন বন্ধের দাবিতে মৌন মিছিল ও সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার (২৩ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে মৌন মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কলা ভবন প্রদক্ষিণ করে পুনরায় অপরাজেয় বাংলার পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশে অনুষ্ঠিত হয়।

সমাবেশে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান বলেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অশনি সংকেত বিরাজ করছে। শিক্ষার্থীরা যখন যৌক্তিক দাবিতে আন্দোলন করেছিলো তখন তাদের ওপর টিয়ার গ্যাস মারা হয়। অন্যদিকে উপাচার্যের বাসভবনে ন্যাক্কারজনকভাবে হামলা করা হয়। এসব ঘটনায় আমরা যখন উদ্বেগ প্রকাশ করছি তখন ক্যাম্পাসের বিভিন্ন হলে সাধারণ ছাত্রীদের ওপর নিপীড়ন চালানো হচ্ছে। কোনো কোনো জায়গায় প্রশাসন নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছে।

হল ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থীদের প্রতি সচেতন ও নাগরিক ভূমিকা পালনের আহ্বান জানিয়ে তিনি বলেন, হলে হলে গেস্টরুম কালচার চালু আছে। তাই সবাই যেন সমান অধিকার পায় তার ব্যবস্থা করতে হবে।

এর পরে সাদা দলের পক্ষ থেকে লিখিত বক্তব্য তুলে ধরে ডাকসু নির্বাচন, উপাচার্যের বাড়ি ভাঙচুরের বিচার, সব শিক্ষার্থীর সহাবস্থান, কোটা সংস্কার করে প্রজ্ঞাপন জারির আহ্বান জানান আখতার হোসেন খান।

এসময় উপস্থিত ছিলেন- কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সদরুল আমিন, পদার্থ বিজ্ঞানের অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মোশাররফ হোসাইন ভূঁইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।