ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ছাত্রলীগকে নিয়ে নতুন করে ভাবছে আ’লীগ: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
ছাত্রলীগকে নিয়ে নতুন করে ভাবছে আ’লীগ: কাদের সেমিনারে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের/ছবি: শাকিল আহমেদ/বাংলানিউজ

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগ সহযোগী সংগঠন ছাত্রলীগকে নিয়ে নতুন করে ভাবছে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সামনে ছাত্রলীগের সম্মেলন রয়েছে। সম্মেলনে প্রধানমন্ত্রী নতুন মডেলে ছাত্রলীগকে বিকশিত করার নির্দেশ দিয়েছেন।

শুক্রবার (২০ এপ্রিল) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ছাত্রলীগ বলেন আর আওয়ামী লীগ বলেন, কেউ পার পাচ্ছে না।

এ বিষয়ে শেখ হাসিনার জিরো টলারেন্স। অপকর্ম করলে কাউকে ছাড় দেওয়া হবে না, হচ্ছে না।

এসময় মন্ত্রী বলেন, ছাত্রলীগ নিয়ে আমরা নতুন করে ভাবছি। ছাত্রলীগের সম্মেলন আছে সামনে। এই সম্মেলনে ছাত্রলীগকে নতুন মডেলে বিকশিত করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, দেখুন এখানে কিছু এমবেরাসিং ব্যাপার ঘটে। এ ব্যপারে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। ছাত্রলীগ হোক, আওয়ামী লীগ হোক অপকর্ম করে কেউ পার পেয়ে যেতে পারেনি। কোন অপরাধের শাস্তি হয়নি বলুন। অপরাধ করে পার পেয়ে যায় এই কালচার আওয়ামী লীগে নেই; বিএনপিতে থাকতে পারে। আর ছাত্রলীগকে নিয়ে আমরা নতুন করে ভাবছি। আমাদের  ছাত্রলীগের সম্মেলনে নেতৃত্বের গঠনের দিক দিয়ে এবং ছাত্রলীগকে নতুন মডেলে কাজ করার একটা নির্দেশনা নেত্রীর আছে, আমরা সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। একটু ধৈর্য ধরুন।

বিএনপি আন্দোলনের হুমকি প্রসঙ্গে কাদের বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আর মাত্র ৫-৬ মাস বাকি। নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। আমি পরিষ্কার বলে দিতে চাই সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের এক বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ফখরুল সাহেবরা যে গণঅভূত্থানের কথা বলছেন সে পরিস্থিতি এখন দেশে নেই।  সেটা তারা করতে পারবেনও না। গত নয় বছরেও তারা অনেক হুমকি দিয়েছেন, পারেননি।

ওবায়দুল কাদের বলেন, অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, যেভাবে চলছে, সেভাবেই নির্বাচন হবে। বর্তমান সরকারই নির্বাচনের সময় দায়িত্ব পালন করবে। গত ৯ বছর ধরে আপনাদের আন্দোলনের কথা শুনেছি, কিন্তু রাজপথে দাঁড়াতে পারেন নাই। গণঅভূত্থানের কথা বলছেন ফখরুল সাহেব-মওদুদ সাহেব। গণঅভূত্থানের সময় মওদুদ সাহেব দেশেই থাকেন না। ফখরুল সাহেব বাম রাজনীতি করতেন।  যারা বাম রাজনীতি করেন তারা জানেন গণঅভূত্থানের জন্য কি প্রস্তুতি দরকার হয়, সেটা কি আপনাদের আছে? আপনাদের ৫শ’ সদস্যের ‘জাম্বুজেট’ কেন্দ্রীয় কমিটিও মাঠে নামাতে পারেননি। গণঅভ্যুত্থানের কোনো পরিস্থিতিই দেশে নেই। খালেদা জিয়া গ্রেফতার হ্ওয়ার পর যে আন্দোলনের স্বপ্ন আপনারা দেখেছিলেন তাতে মানুষ সাড়া দেয়নি, একজনও রাস্তায় নামেনি।

ওবায়দুল কাদের আরও বলেন, দলের গঠনতন্ত্র থেকে ৭ ধারা বাদ দিয়ে বিএনপির চরিত্র উন্মোচন হয়ে গেছে। দণ্ডিত, উন্মাদ, দুর্নীতিবাজরাও এখন বিএনপির নেতা হতে পারবেন। তাদের দলের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান যিনি এখন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারা দুই জনই দণ্ডিত।

এই মুহূর্তে সেমিনার না করে মাঠের প্রচারে নামার উপর গুরুত্ব দিয়ে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আর মাত্র ৬ মাস বাকী। সেমিনারের প্রয়োজন আছে কিন্তু এখন ঘরে বসে সেমিনারের সময় না। এখন আমাদের মাঠের অ্যাকশন কর্মসূচি দরকার। এয়ারকন্ডিশনড রুমে বসে সেমিনার না করে তাপদগ্ধ মাঠে বেরিয়ে পড়তে হবে। সবাই রুমে বসে সেমিনার করে সময়ের প্রয়োজন থেকে দূরে সরে গেছি। আমাদের এখনও নির্বাচনের স্লোগান ঠিক হয়নি। আগামী নির্বাচনের স্লোগান হতে পারে ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, বদলে যাচ্ছে বাংলাদেশ, সোনার বাংলা সবার জন্য’।

সেমিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পরিকল্পনা নিয়ে দেশ এগিয়ে নিয়ে যাচ্ছেন তাতে আর পেছনে তাকানোর প্রয়োজন নেই। সমাজতান্ত্রিক অর্থনীতি থেকে মুক্তবাজার অর্থনীতিতে যুক্ত হওয়া যদিও প্রয়োজন ছিলো তবে এতে যে বৈষম্য বেড়েছে তা আর বাড়তে দেওয়া যাবে না।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ-শীর্ষক এই সেমিনারে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এইচটি ইমামের সভাপতিত্ব করেন। সেমিনারে আরও বক্তব্য রাখেন অধ্যাপক শফিক উজ জামান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-সম্পাদক আমিনুল ইসলাম আমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এসকে/এসএইচ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।