ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

নির্বাচনে সেনা মোতায়েনের এখতিয়ার ইসির নেই: কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
নির্বাচনে সেনা মোতায়েনের এখতিয়ার ইসির নেই: কাদের অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের (ফাইল ফটো)

ঢাকা: নির্বাচনের সময়ে চাইলেই নির্বাচন কমিশন (ইসি) সেনাবাহিনী মোতায়েন করতে পারবে না বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (৮ এপ্রিল) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়নতনে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালে আইন-শৃঙ্খলা বাহিনী ইসির অধীনে কাজ করবে।

কিন্তু সেনাবাহিনী থাকবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে। তাই চাইলেই সেনাবাহিনীকে নির্বাচনের সময় কমিশন মোতায়েন করতে পারবে না।

দুপুরে সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছিলেন, যেহেতু বিগত জাতীয় নির্বাচনগুলোতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছিল, তাই আমি মনে করি আগামী জাতীয় নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন করা উচিত।  

ওবায়দুর কাদের বলেন বলেন, তারা (ইসি) সরকারকে অনুরোধ করতে পারবেন। সরকার পরিস্থিতি বিবেচনা করে প্রয়োজন মনে করলে সেনাবাহিনী মোতায়েন করবে। এ বিষয়ে সংবিধানে সবকিছু বলা আছে। কেউ চাইলেও সংবিধানের বাইরে যেতে পারবে না।

নির্বাচনে বিশেষ করে জাতীয় নির্বাচন সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে মাঠে নামানোর দাবি করে আসছে বিএনপি। এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সময়ে সেনাবাহিনী শুধু স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। ম্যাজিস্ট্রেসি পাওয়ার দেওয়ার বিষয়ে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, উপ-কমিটির সদস্য নিয়াজ মোর্শেদ এলিট, প্রলয় সমদ্দার, কান্তি দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এমইউএম/এইচএ/

** জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন করা উচিত: সিইসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।