ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

বিএনপি ক্ষমতায় থাকলে দেশে দারিদ্র্যের হার বেশি থাকতো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
বিএনপি ক্ষমতায় থাকলে দেশে দারিদ্র্যের হার বেশি থাকতো আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী-ছবি-বাংলানিউজ

ঢাকা: বিএনপি নেতারা বলছেন তারা ক্ষমতায় থাকলে নাকি আরও ১০ বছর আগে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে যোগ্যতা অর্জন করতো। কিন্তু তাদের ক্ষমতাকালীন অর্জন অনুসারে বিএনপি ক্ষমতায় থাকলে দেশে দারিদ্র্যের হার বেশি থাকতো নইলে একেবারে ধ্বংস হয়ে যেতো। 

শনিবার (২৪ মার্চ) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাংলাদেশ জাসদ) আয়োজিত অগ্নিঝরা মার্চ ও স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দুইবার ক্ষমতায় থেকে তারা পদ্মা ব্রিজ, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, উন্নতমানের ফ্লাইওভারসহ কোনোটার ব্যাপারেই অগ্রগতি দেখাতে পারেনি, বাস্তবায়ন তো দূরের কথা।

২০০১ সালে আমরা ক্ষমতা হস্তান্তর করার সময় বিদেশে রপ্তানির মাত্রা রেখে গিয়েছিলাম প্রায় ৭ মিলিয়ন। পাঁচ বছরে তারা মাত্র তিন মিলিয়ন বাড়িয়ে ১০ মিলিয়নে দাঁড়িয়েছিলো। তারপর তত্ত্বাবধায়ক সরকারের আমলে তা বেড়ে দাঁড়িয়েছিল ১৪ মিলিয়ন ডলার। সেই রপ্তানির সূচক ১৪ থেকে এখন তা দাঁড়িয়েছে ৩৫ মিলিয়ন ডলারে। সারাদেশে ৯০ শতাংশ মানুষের ঘরে এখন বিদ্যুৎ পৌঁছে গেছে। ২০১৮ সালের শেষে শতভাগ মানুষ বিদ্যুতের সুবিধা পাবে।

সমগ্র চ্যালেঞ্জ মোকাবিলা করে আমরাই জয়ী হবো উল্লেখ করে মন্ত্রী বলেন, আজ যখন আমরা উন্নয়নশীল দেশ হিসেবে যোগ্যতার স্বীকৃতি পেলাম তখন সেসব শত্রুভাবাপন্ন গোষ্ঠী এদেশের বিরোধিতা শুরু করলো। তাদের চ্যালেঞ্জ আমরা ভেঙে দিয়েছি বলেই আজ বাংলাদেশ ও বর্তমান সরকারের দুর্নাম রটাচ্ছে। বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র স্বাধীন হওয়ার পর থেকেই শুরু হয়েছে, যা আজও চলমান।  

বঙ্গবন্ধুকে পাকিস্তানিরা হত্যা করেনি বাংলাদেশের মীর জাফররা হত্যা করেছিল উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের বিরোধিতা করেছিল যারা সপ্তম নৌবহর পাঠানোর ব্যাপারে মদদদাতা ছিল তারাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে বাঙালি ইতিহাসের কালো অধ্যায়ের সূচনা করেছিলো। বঙ্গবন্ধু সবসময় দেশের মানুষের মুক্তির জন্য আন্দোলন করে গেছেন। সে আন্দোলনগুলোর কথা আমরা সবাই সবসময় মনে রাখি না।  
 
জাসদের একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ খালেক, সংগঠনটির সাধারণ সম্পাদক নাজমুল হক, ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক নজরুল মজিদ বেলাল, জাতীয় জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, অধ্যাপক নুরুল ইসলাম, ডা. মোস্তাক হোসেন, কামরুল আহসানসহ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।