ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বিএনপি

বাঙালি হিসেবে আমি লজ্জাবোধ করছি: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
বাঙালি হিসেবে আমি লজ্জাবোধ করছি: ফখরুল নয়াপল্টনে ব্রিফ করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: জার্মানির প্রতিষ্ঠানের গবেষণায় ‘পাঁচটি স্বৈরতান্ত্রিক দেশের তালিকায়’ বাংলাদেশের নাম উঠে আসাকে বাঙালি জাতির জন্য লজ্জার উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাঙালি হিসেবে আমি লজ্জিতবোধ করছি। সরকার দেশকে এই পর্যায়ে নিয়ে গেছে। আমরা আগে থেকেই বলে আসছিলাম, এটা এখন থেকে বিশ্বস্বীকৃত হয়েছে। এই গবেষণার মধ্য দিয়ে আমাদের বক্তব্যের প্রতিফলন হয়েছে।​

শনিবার (২৪ মার্চ) নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে ফখরুল এ কথা বলেন। সভা শেষে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ৬ দিনব্যাপী কর্মসূচির ঘোষণা করেন বিএনপি মহাসচিব।



জার্মানির গবেষণা প্রতিষ্ঠান বেরটেলসমান স্টিফটুং এক প্রতিবেদনে নতুন করে পাঁচটি একনায়কতান্ত্রিক দেশের তালিকা প্রকাশ করেছে। তার মধ্যে বাংলাদেশও রয়েছে। শুক্রবার বিভিন্ন গণমাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

এ প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, জার্মান একটি প্রতিষ্ঠানের গবেষণার ভিত্তিতে বিবিসি অনলাইন একটি নিউজ ছাপিয়েছে, যেটা আজ সব পত্রিকায় এসেছে। পৃথিবীর রাষ্ট্রগুলোর মধ্যে বাংলাদেশ নিম্নের দিকের পাঁচটি দেশের অন্যতম একটি। যেখানে গণতন্ত্র বিদায় নিয়েছে এবং স্বৈরতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, এ গবেষণায় আমরা বাংলাদেশের নাগরিক হিসেবে গণতন্ত্রের জন্য লড়াই করে যারা স্বাধীনতা অর্জন করেছিলাম, তারা অত্যন্ত লজ্জাবোধ করছি এবং আমরা এর নিন্দা জানাচ্ছি।

সরকার স্বৈরতান্ত্রিক হয়ে বাংলাদেশকে আজ এই অবস্থায় নিয়ে এসেছে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

এরপর যৌথ সভায় গৃহীত কর্মসূচি জানিয়ে তিনি বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করবে বিএনপি। ওইদিন সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় সাভার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, বেলা ১১টায় জিয়ার সমাধিতে স্থায়ী কমিটির শ্রদ্ধা এবং বিকেলে হবে জাসাসের সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৭ মার্চ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাদের নিয়ে বের হবে বর্ণাঢ্য র‌্যালি। ৩১ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে হবে আলোচনা সভা।

ফখরুল বলেন, বিএনপির সাংগঠনিক ৭৮টি জেলায় ৩৭টি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা খালেদা জিয়ার মুক্তির দাবিতে জেলাগুলোতে গণসংযোগ চালাবেন।  

বিএনপি মহাসচিব বলেন, ‘মাদার অব ডেমোক্রেসি’ খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তির জোর দাবি, তার জামিন ইচ্ছাকৃতভাবে বিলম্বের নিন্দা, মিলন হত্যার নিন্দা এবং তার নির্যাতনকারীদের শাস্তির দাবি জানাচ্ছি। একইসঙ্গে সব রাজবন্দির মুক্তির দাবি জানাচ্ছি।  

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ , বরকত উল্লাহ বুলু প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।