ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

গণহত্যা দিবসের দাবিতে ২৫ মার্চ ১ মিনিট নীরবতা 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
গণহত্যা দিবসের দাবিতে ২৫ মার্চ ১ মিনিট নীরবতা 

ঢাকা: আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবিতে ২৫ মার্চ রাতে এক মিনিট নীরবতা পালনের কর্মসূচি নিয়েছে সরকার। এসময় সব আলো নিভিয়ে এ কর্মসূচি পালন করা হবে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানিরা বাঙালিদের উপর যে ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছিল সেটি বিশ্ববাসীর কাছে স্মরণীয় করে রাখতে এ দাবি।

শুক্রবার (২৩ মার্চ) ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বর্ধিত সভায় এ কর্মসূচি ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।

পাকিস্তানি বর্বর বাহিনী ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে যে বর্বর গণহত্যা চালিয়েছিলো সেই গণহত্যার প্রতিবাদ ও দিবসটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির জন্য এ কর্মসূচি নেওয়া হয়েছে।  

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির দাবিতে আগামী ২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত দাঁড়িয়ে সারাদেশের মানুষ একসঙ্গে নীরবতা পালন করবে। সারা বিশ্বের কাছে আমরা নৃশংস সে গণহত্যার চিত্র তুলে ধরতে চাই।

‘বিশ্ব এই গণহত্যার ভয়াবহতার কথা জানে। কিন্তু আমাদের কর্মসূচি হচ্ছে এই গণহত্যা দিবসকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি আদায় করা। রুয়ান্ডার গণহত্যার তুলনায় ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যা এবং এর ভয়াবহতা কম নয়। আমরা যদি সঠিকভাবে উপস্থাপন করতে পারি তাহলে আমরাও এই জঘন্য গণহত্যা দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি পাবো। আপনারা সব আলো নিভিয়ে এসময় এক মিনিটি নীরবতা পালন করবেন। ’

বিশেষ অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, সঠিকভাবে উপস্থাপনের কারণেই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। আমাদের দেশের যে বর্বরতম হত্যা পাকিস্তানি বাহিনী চালিয়েছে তা সঠিকভাবে তুলে ধরতে পারলে ২৫ মার্চও আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি পাবে।  

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।