ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দেশের শিক্ষা ক্ষেত্র বড় সংকটে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
দেশের শিক্ষা ক্ষেত্র বড় সংকটে অনুষ্ঠানে অতিথিরা

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেছেন, দেশের শিক্ষা ক্ষেত্র বড় সংকটে রয়েছে। সব ধরনের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হচ্ছে। কোচিং বাণিজ্য বাড়ছে।

রোববার (১৮ মার্চ) সন্ধ্যায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরীর ‘যা দেখেছি-যা পেয়েছি’ এবং বাঙালির সমাজচিন্তা ও অন্যান্য প্রসঙ্গ’ নামে দুইটি বইয়ের প্রকাশনা উৎসবে এ কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, জাতীয়ভাবে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিশুদের পরীক্ষা নেওয়ার কারণে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে।

এটা বর্জন করা হলে প্রশ্নপত্র ফাঁস কমে আসবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমানে সবচেয়ে খারাপ সময় পার করছে উল্লেখ করে অধ্যাপক এমাজউদ্দীন বলেন, দলীয় করণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ডিমেন্ট হচ্ছে। এ বিশ্ববিদ্যালয় অসুস্থ হলে গোটা জাতি অসুস্থ হয়ে যাবে। কোনোভাবে এই প্রতিষ্ঠানকে নষ্ট হতে দেওয়া যাবে না। এ জন্য বিশ্ববিদ্যালয়ে ভালো শিক্ষক নিয়োগ এবং ভালো পরিবেশ ফিরিয়ে আনা দরকার।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জেলে আছেন। তার জামিনের জন্য আবেদন করা হয়েছে কিন্তু জামিনের রায় দেওয়া হয়নি। অথচ ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিকেও জামিন দেওয়া হয়েছে। সেখানে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়ার মামলার জামিন দেওয়া হচ্ছে না। এর কারণ বিচারপতিরা এখন তাদের দায়িত্ব পালন করতে পারছেন না। তারা রাজনৈতিক চাপে রায় দিচ্ছেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী, অধ্যাপক মনসুর মুসা এবং জাহিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
এমএফআই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।