ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

’বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
’বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ’ মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সরকারের প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার

রাজশাহী: বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হয়েছে জানিয়ে সরকারের প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার বলেছেন, মধ্যম আয়ের দেশে উন্নীত হতে হলে যেসব সূচক অর্জন করতে হয় তার সবই অর্জিত হয়েছে। তাই বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ।

বৃহস্পতিবার (১৫ মার্চ) দুপুরে রাজশাহীতে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।  

আঞ্চলিক তথ্য অফিস জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভার শুরুতে নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস২১১ বিধ্বস্তে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

কামরুন নাহার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি দারিদ্র্যমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখিয়ে ছিলেন। এখন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক মুক্তির একটি পথ দেখিয়েছেন। তার হাত ধরেই এরই মধ্যে স্বল্পোন্নত থেকে দেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।

তিনি বলেন, দেশ মধ্যম আয়ে উন্নীত হতে হলে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি-সিডিপির তিনটি মানদণ্ড অর্জন করতে হয়। মাথাপিছু আয়ের মান হচ্ছে এক হাজার ২৪২ মার্কিন ডলার। এ মুহূর্তে বাংলাদেশের অর্জন এক হাজার ৬১০ মার্কিন ডলার। আরেকটি মানদণ্ড হলো মানবসম্পদ উন্নয়নের সূচক। এটা ৬৬ থাকলে উত্তরণ ঘটবে। তবে বাংলাদেশের অর্জন রয়েছে ৬৯ দশমিক ৫। অপর একটি সূচক অর্থনৈতিক ঝুঁকির মান। মধ্যম আয়ের দেশে এটি সর্বোচ্চ ৩২ হতে পারবে। এ ক্ষেত্রে বাংলাদেশের অর্জন ২৫ দশমিক ০৩; অর্থাৎ বাংলাদেশ এই তিন সূচকেই সিডিপির নির্ধারিত মানের চেয়ে অনেক এগিয়ে রয়েছে।  

জাতিসংঘ থেকে এটির আনুষ্ঠানিক ঘোষণা কিছুদিনের মধ্যেই পাওয়া যাবে এবং সব মন্ত্রণালয়ের সমন্বিত প্রচেষ্টায় মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বলেও জানান তিনি।

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের যোগ্যতা অর্জনের সাফল্য ও বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন বিষয়ে এ মতবিনিময় সভা করেন প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার।  

তথ্য কর্মকর্তা উল্লেখ করেন, ‘বাংলাদেশকে আগে তলাবিহীন ঝুড়ি বলা হতো। দুঃখ, দারিদ্র, হতাশার মধ্যেই আমাদের দেশ চলতো। কিন্তু প্রধানমন্ত্রীর হাত ধরে দেশ এগিয়ে এসেছে। দেশে এখন নিজের টাকায় পদ্মা সেতু হচ্ছে। সাব-মেরিন ক্যাবল এসেছে। কিছু দিনের মধ্যে স্যাটেলাইটও উৎক্ষেপন হবে। এসব সম্ভব হচ্ছে সব মন্ত্রণালয়ের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে। এই প্রচেষ্টা দেশকে মধ্যম আয়ে উন্নীত করেছে। ’

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা ফাইজুল হক, তথ্য অধিদফতরের সিনিয়র তথ্য কর্মকর্তা মোফাস্বেরা কাদেরী, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন, জেলা তথ্য অফিসের সিনিয়র তথ্য কর্মকর্তা ফারুক মো. আবদুল মুনিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।